জেলে নওয়াজের এসি টিভি বন্ধ করবেন ইমরান খান

প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরে কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আরামের জীবনে হস্তক্ষেপ করবেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার ওয়াশিংটনে প্রবাসী পাকিস্তানিদের সামনে এক ভাষণে এ প্রতিশ্রুতি দেন তিনি।

ইমরান বলেন, আমাদের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এখন বন্দি রয়েছেন। কিন্তু জেলে তার জন্য বাসায় তৈরি খাবার আসছে। তার সেলে এসি লাগানো আছে। টিভিও আছে। কোনো বন্দির এমন সুবিধা পাওয়া উচিত নয়। আমি দেশে ফিরে শরিফের জেলের আরাম বন্ধের ব্যবস্থা নেব।

এদিকে সামা টিভিতে প্রচারিত ৫০ মিনিটের ভাষণ দেয়ার সময় অস্বস্তিতে পড়েন ইমরান খান। তার বক্তৃতা চলাকালীন বেলুচিস্তানে পাক সেনার নৃশংসতা নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন একদল সমাজকর্মী।

বেলুচিস্তানের স্বাধীনতার দাবিতে স্লোগানও দেন তারা। তিন দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রে পা রাখেন ইমরান খান। রোববার ওয়াশিংটন ডিসির অ্যারিনা ওয়ান স্টেডিয়ামে পাকিস্তানিদের একটি অনুষ্ঠানে বক্তৃতা করেন তিনি। হঠাৎই দর্শক আসন থেকে বিক্ষোভ দেখাতে শুরু করেন বেলুচিস্তানের স্বাধীনতাকামী একদল যুবক।

বেলুচিস্তানে পাক সেনা অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানান তারা। বেলুচিস্তানকে স্বাধীনতা দেয়ার দাবি তোলেন। আচমকা এ ঘটনায় অস্বস্তিতে পড়েন ইমরান। তবে তার মধ্যেই বক্তৃতা চালিয়ে যান তিনি। বিক্ষোভকারীদের শান্ত হতে অনুরোধ জানান দর্শকদের একাংশও। শুরু হয় ঠেলাঠেলি। তাতে শেষমেশ এগিয়ে আসেন স্টেডিয়ামে মোতায়েনরত নিরাপত্তা কর্মীরা। বিক্ষোভকারীদের বের করে নিয়ে যান তারা।

বেলুচিস্তানে পাক সেনার নৃশংসতা, মানবাধিকার লঙ্ঘন এবং একের পর এক বাসিন্দার নিখোঁজ হওয়া নিয়ে বহুদিন ধরেই প্রতিবাদ জানিয়ে আসছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বেলুচ নাগরিকরা। ইমরানের সফরকে কেন্দ্র করে তা অব্যাহত থাকে।

গত দু’দিন ধরে সেখানে ‘মোবাইল বিলবোর্ড ক্যাম্পেইন’ শুরু করেছেন তারা, যার আওতায় যুক্তরাষ্ট্রের অলিগলিতে ঘুরে বেড়াচ্ছে একাধিক গাড়ি, যার গায়ে বেলুচিস্তানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে পোস্টার লাগানো রয়েছে।

নওয়াজ শরিফ প্রসঙ্গে বক্তৃতায় পাক প্রধানমন্ত্রী বলেন, নওয়াজ শরিফ চান, তার বাড়ি থেকে খাবার আসুক। তার জেলের কুঠুরিতে এসির ব্যবস্থা থাকুক।

Comments