কুবি শিক্ষার্থীদের নির্বাচন ভাবনা; তারুণ্য সহিংসতায় বিশ্বাসী নয়

প্রকাশিত: ১:০৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

খোরশেদ আলম, কুবি প্রতিনিধি: দেশের প্রায় ২২ শতাংশ ভোটারের বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে। এসব তরুণের বড় অংশ, প্রায় ১ কোটি ২৩ লাখ এবারই প্রথম ভোট দেবেন। এদের মধ্যে রয়েছে কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীও।

তাইতো ক্লাসের ফাকেঁ, বন্ধুদের আড্ডায় চলে আড্ডা। চলে নির্বাচন নিয়ে নানানজনের নানান ভাবনার কথা। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের আলোচনায়ও উঠে আসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।

একুশ নিউজ’র পক্ষ থেকে কথা হয় বেশ কয়েক জনের সাথে। আসন্ন নির্বাচন নিয়ে তারা জানিয়েছেন তাদের ভাবনা।

তাবাসসুম আক্তার। বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী। তিনি বলেন, ভালো লাগছে। চারদিকে নির্বাচনী হাওয়া বইছে। এবারই জাতীয় নির্বাচনে প্রথম ভোট দিবো।অবাধ ও সুষ্ঠুভাবে ভোট দিতে পারবো বলে বিশ্বাস রাখি। প্রতিটি রাজনৈতিক দল যেনো সহিংসতা পরিহার করে এ নির্বাচনকে উৎসবে পরিণত করে। এটা মনে রাখতে হবে, তারুণ্য সহিংসতায় বিশ্বাসী নয়।

যে সরকার দেশের উন্নয়ন করছে, তাদের ভোট দিতে হবে। ক্ষমতায় যে’ই আসুক না কেন প্রতিহিংসামূলক রাজনীতি পরিহার করে বরং উন্নয়নের প্রতিযোগিতামূলক রাজনীতি-চর্চা করতে হবে। এমন ভাবনা ব্যক্ত করেন ইংরেজি বিভাগের মোঃ ইকরাম হোসেন

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ফারজানা আফরোজ টুম্পা বলেন, সুষ্ঠু জনমতের দ্বারা গঠিত সরকারই একান্ত কাম্য। প্রত্যেক নাগরিকের ভোটাধিকার নিশ্চিত করা চাই। তরুণ নতুন ভোটাররা ভোট দেয়ার ক্ষেত্রে তাদের বিবেক বোধ কাজে লাগাবে বলে আশা করছি।

নির্বাচনী ভাবনা নিয়ে কথা হয় সিএসই বিভাগের শিক্ষার্থী মোঃনাসির উদ্দিনের সাথে। নাসির বলেন, একটি দেশের উন্নয়নের পেছনে একটি দায়িত্ত্বশীল সরকার যেমন দরকার তেমনি একটি বিরোধী দলেরও অনেক ভূমিকা রয়েছে। কে কতবার ক্ষমতায় আসছে, এসব হিসেব না করে নিজ বিবেক দিয়ে দুর্নীতিমুক্ত সরকার গঠন করতে হবে ভোট দিতে হবে।

গুজবে কান না দিয়ে যে সরকার দেশের উন্নয়ন করছে তাদের ভোট দিতে হবে। আমাদের ভোটাধিকার যেন আমরা পাই। জনগণের ভোটাধিকার দিতে হবে। নির্বাচনকে ঘিরে দেশের আইন-শৃঙ্খলা যেনো নষ্ট না হয়। নিরাপদে ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে চাই। এ নির্বাচন হবে সব দলের অংশগ্রহণমূলক। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে এটাই আমাদের প্রত্যাশা বলছিলেন, নৃবিজ্ঞান বিভাগের মাহবুবুর রহমান মাশুকের

অর্থনীতি বিভাগের মোঃ রাকিবুল ইসলাম রকি বলেন, আসন্ন একাদশ নির্বাচন হবে সুষ্ঠু এবং উৎসবমুখর এটাই আমাদের বিশ্বাস। সরকার, প্রশাসন, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের উচিত স্বচ্ছ নির্বাচনী পরিবেশ নিশ্চিত করা। কারনটা হলো এবারই ক্ষমতাসীন দলের অধীনে অন্য দলগুলো নির্বাচনে এসেছে। সব দলের জন্য সমান নির্বাচনী মাঠ থাকবে এটাই আমার প্রত্যাশা।

নির্বাচনের দিন শান্তিপূর্ণ পরিবেশ চাই। জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করে যোগ্য নেতৃত্ব বাছাই করবে সেটাই প্রত্যাশা। ইসি এবং প্রশাসন যেন জনগণের জীবনের নিরাপত্তা নিশ্চিত করে। তাহলে ভোটগ্রহণ সুষ্ঠু হবে বলে আশা করি, বলেন আইন বিভাগের শিক্ষার্থী শামীম আহমেদ

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী হুমায়রা ইবনাত আনান বলেন, আসন্ন নির্বাচন সব দলের অংশগ্রহণে সুষ্ঠু ও প্রতিনিধিত্বমূলক হোক। যেহেতু এবারই সরকারি দলের অধীনে সবগুলো দল নির্বাচনে আসছে সেহেতু সব দলের জন্য সমান নির্বাচনী মাঠ থাকবে এটাই প্রত্যাশা।

কথা হয় আরো বেশ কয়েকজনের সাথে। তাদের অনেকেই আসন্ন জাতীয় নির্বাচন সম্পর্কে ভাবনা জানতে চাইলে ব্যাপারটি এড়িয়ে যান। এড়িয়ে যাক আর কথা বলুক, সবার প্রত্যাশা একটাই নির্বাচনটা যেনো সুষ্ঠু এবং গ্রহণযোগ্য হয়।

/এসএস

Comments