জাবিতে কাল থেকে ৬ দিনব্যাপী নাট্যপার্বণ

আল আমীন, জাবি প্রতিনিধি: ‘রুদ্ধ প্রাণে আসুক প্রলয়’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৬ দিনব্যাপী নাট্যপার্বণ-২০১৯ শুরু হতে যাচ্ছে আজ শনিবার (৯ মার্চ)। জাহাঙ্গীরনগর থিয়েটারের (টিএসসি) আয়োজনে এ নাট্যপার্বণ চলবে আগামী ১৪ মার্চ পর্যন্ত।

নাট্যপার্বণের আহ্বায়ক নুরুল ইসলাম সাইমুম ও জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন সন্ধ্যা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে একটি করে নাটক মঞ্চস্থ হবে। প্রথমদিন ৯ মার্চ ওপেন স্পেস থিয়েটারের প্রযোজনায় ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’, ১০ মার্চ দৃশ্যপটের প্রযোজনায় ‘সক্রেটিসের জবানবন্দী’, ১১ মার্চ জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় ‘আজ কমন্ডলের ফাঁসি’, ১২ মার্চ জাহাঙ্গীরনগর থিয়েটারের প্রযোজনায় ‘বাজাও পাঞ্চজন্য’, ১৩ মার্চ সুবচন নাট্য সংসদের প্রযোজনায় ‘মহাজনের নাও’ এবং ১৪ মার্চ আরণ্যক নাট্যের প্রযোজনায় ‘রাঢ়াঙ’ মঞ্চায়িত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উৎসবের প্রথমদিন নাট্যজন মোস্তফা কামাল যাত্রাকে এবং ১২ মার্চ কবি রইস মনরমকে গুণীজন সম্মাননা প্রদান করা হবে।

প্রসঙ্গত, ‘আমরা নাট্যশ্রমিক, নাটক আমাদের শ্রম ও ঘামের ফসল’ স্লোগানে ১৯৮০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল সজীব তরুণ সম্মিলিত হয়ে জাহাঙ্গীরনগর থিয়েটার প্রতিষ্ঠা করে। তখন এর প্রতিষ্ঠার পেছনে তিনটি কারণ তাড়না দিয়েছিল, নাটক প্রসঙ্গে নিজেদের আগ্রহ ও ভাবনার প্রকাশ, নাট্যচর্চার মাধ্যমে সাংস্কৃতিক পরিম-লে সুস্থ পরিবেশের বিকাশ এবং গোটা দেশের বিস্তৃত জনপদের সাথে নিজেদের প্রাণের বন্ধন স্থাপন। প্রতিষ্ঠার পর থেকেই এই লক্ষ্য নিয়ে জাহাঙ্গীরনগর থিয়েটার নিরন্তর কাজ করে চলেছে । নিজেদের কাজের স্বীকৃতি হিসেবে জাহাঙ্গীরনগর থিয়েটার ১৯৮৮ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ও বাংলাদেশ পথনাটক পরিষদের সদস্যপদ লাভ করে। গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত দল হিসেবে দেশের বিভিন্ন স্থানে নাটক মঞ্চায়নের মাধ্যমে সুস্থ নাট্যচর্চাকে সমুন্নত রাখতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে সংগঠনটি। শুরু থেকে এ পর্যন্ত- জাহাঙ্গীরনগর থিয়েটার ১০৬ টি নাটকের প্রায় তিন শতাধিক সফল মঞ্চায়ন করেছে।

Comments