নির্বাচন করতে পারছেন না খালেদা জিয়া

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

একুশ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্টের তৃতীয় বেঞ্চ। ফলে আগামী নির্বাচনে বিএনপি চেয়ারপারসনের অংশগ্রহণ করা হচ্ছে না।

আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকালে বিচারপতি জে বিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি খারিজ করে দেন। 

এর আগে ১২ ডিসেম্ববর বুধবার প্রধান বিচারপতি খালেদা জিয়ার তিনটি রিট শুনানির জন্য হাইকোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বে একক বেঞ্চ গঠন করে দেন।

১৩ ডিসেম্বর বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবিরা বিচারপতির প্রতি অনাস্থা জানিয়ে আদালত থেকে বেরিয়ে যান। পরে সোমবার পর্যন্ত আদালত মুলতবি ঘোষণা করা হয়।

খালেদা জিয়ার আইনজীবিরা জানান, সুপ্রিমকোর্টের বিধান হল-একজন জ্যেষ্ঠ বিচারপতি যদি কোনো মামলার শুনানি করেন, তবে জুনিয়র কোনো বিচারপতি ওই মামলায় আর শুনানি করতে পারবেন না। সে জন্য এই আদালতের প্রতি অনাস্থা জানিয়েছি।

প্রসঙ্গ, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। দুই মামলায় হাইকোর্টে ১৭ বছর সাজা হওয়ায় যাচাই-বাছাই শেষে তিনটি আসনের মনোনয়নপত্রই বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে আপিলের শুনানিতেও সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

/এসএস

Comments