ইবিতে ফি কমানোর দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০১৯

মুরতুজা হাসান নাহিদ, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) থেকে ভর্তি ফি সহ অন্যান্য ক্ষেত্রে বর্ধিত ফি বৃদ্ধি কমানোর দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। আজ (৮ এপ্রিল) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব এর পাদদেশের সামনে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মানবিক, আইন ও শরিয়াহ অনুষদভূক্ত বিভাগ সমূহের ভর্তি ফি ১১ হাজার ৮১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত বিভাগ সমূহে মোট ১২ হাজার ৪১৫ টাকা এবং বিজ্ঞান অনুষদভূক্ত বিভাগ সমূহে মোট ১৩ হাজার ৩১৫ টাকা নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। যা গত বছরের তুলনায় তিন গুণ বৃদ্ধি করা হয়েছে। গত বছর ভর্তি ফি মানবিক, আইন, ব্যবসায় প্রশাসন ও বিজ্ঞান অনুষভূক্ত বিভাগ সমূহে মোট ৩ হাজার দুই শত টাকা থেকে ৫ হাজার ৭ শত টাকা ছিল।

মানববন্ধনে সাধারণ শিক্ষার্থীরা বলেন, শিক্ষা কোনো পণ্য নয় যে এর মূল্য দ্রব্যমূল্যের বাজার দরের মত উঠা নামা করবে। আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র আমাদের সবার পরিবারের অবস্থা সমান না। প্রত্যেক বছর আমাদের পক্ষে ১০-১২ হাজার টাকা দেওয়া সম্ভব না। আমরা আবাসিক হলে থেকেও আমরা যে টাকা দিচ্ছি যারা অনাবাসিক তারাও একই টাকা প্রধান করছে। আমাদের আগে প্রতি বছর পরীক্ষার ফরম ফি ৫০০ টাকা দিতে হতো তবে আমাদের এখন বছরে দুই সেমিস্টারে ৮০০ টাকা করে দুইবার ১৬০০ টাকা দেওয়া লাগে। আমরা দুই সেমিস্টারে ৮০০ টাকা দিতে রাজি আছি তবে ১৬০০ টাকা দিতে রাজি নই।

শিক্ষর্থারা বলেন, আমাদের নৈতিক দাবি প্রশাসনকে মানতে হবে। দাবি না মানা হলে আমরা ক্লাস বর্জন করবো।আমরা দাবি না মানা পর্যন্ত আমাদের পদক্ষেপ চলতে থাকবে।এটা আমাদের নৈতিক দাবী আমরা কেউ ভয় পাবো না আমাদের দাবী আমরা পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

আমরা প্রশাসনের কাছে অনতিবিলম্বে এই বর্ধিত ভর্তি ফি বিবেচনা করার দাবি জানাচ্ছি এবং সেই সাথে আমাদের মত সাধারণ শিক্ষার্থীদের প্রতি প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

উল্লেখ্য, শিক্ষার্থীরা আগামীকাল মঙ্গলবার সকাল ১১ টায় ফের মানববন্ধন ও ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করবে বলে জানা গেছে।

/আরএ

Comments