গ্রুপ ও এডমিন একাউন্টস নিস্ক্রিয় করছে ফেসবুক, সমাধান কী?

প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, মে ১৪, ২০১৯

ডেস্ক: ফেইবুক আবারো নিস্ক্রিয় করছে গ্রুপ ও এডমিন একাউন্টস। এ ব্যাপারে ডন্স টিম এর বিভাগীয় প্রধান এইচ আর সোহাগ বলেন, ফেইসবুক প্রতিনিয়তই তাদের নীতিমালায় পরিবর্তন আনছে।

তবে বর্তমান সময় জুড়ে ফেসবুক আরো কিছু নীতিমালা যোগ করেছে টেরোরিস্টদের ব্যাপারে। যার দরুন কোন বড় নাম ধারী টেরোরিস্ট এর ছবি একাউন্টে আপ্লোড করা মাত্রই পার্মানেন্ট ভাবে নিস্ক্রিয় করে দেয়া হচ্ছে উক্ত ফেইসবুক একাউন্ট।

কোন গ্রুপে নির্ধারিত কিছু টেরোরিস্ট এর ছবি পাওয়া গেলেই নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে এডমিন একাউন্ট ও গ্রুপ। আর নিস্ক্রিয় গ্রুপ ও একাউন্ট গুলো রিকভারের সম্ভাবনা খুবই নগন্য।

এদিকে, আশংকামুক্ত নয় কোন গ্রুপই। ফেইসবুকের এই নীতিমালা সংশোধন না হওয়া পর্যন্ত এই আশংকা সকল গ্রুপ এডমিনদের জন্য থাকবেই।

বন্ধ হয়ে যাওয়া দেশের শীর্ষ ফেসবুক গ্রুপগুলোর মধ্যে রয়েছে এভারগ্রীন বাংলাদশ, বাংলাদেশ গ্রে হ্যাট হ্যাকারস, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, আওয়ার এভারগ্রীন বাংলাদেশ, ভাইরাল গ্রুপ বাংলাদেশ, ভয়েস অব রাইটস, প্রবাসী বাংলাদেশ, সোনার বাংলা, সবুজ শাড়ি লাল টিপ, ছেলে ভিএস মেয়ে, আমাদের খুলনা- ওয়ার্ল্ড ইন বাংলাদেশ, উই আর বাংলাদেশ, ক্রিকেটখোরসহ আরও অসংখ্য ফেসবুক গ্রুপ।

এই ব্যাপারে ধারনা করা যাচ্ছে এতে ক্ষতিগ্রস্ত হতে পারে অনেক সরকারি, বেসরকারি বা বাণিজ্যিক অনেক গ্রুপই। আমি রিপোর্ট করার পুর্ব মুহুর্ত অবধি দেখেছি অনেক বড় বড় ও জনপ্রিয় গ্রুপ গুলি ফেইসবুকে নেই। নিস্ক্রিয় করে দেয়া হয়েছে। আমি এই ব্যাপারে অনেককেই সচেতন করেছি।এবং ডন্স টিম পরিবার সবাইকে সতর্ক করে যাচ্ছে।

বর্তমান যে হারে গ্রুপ নিস্ক্রিয় হচ্ছে, তা খুবই হতাশা জনক।তবে যাদের গ্রুপ এখনো ঠিক আছে তারা নিজ গ্রুপ বাচাতে গ্রুপ আর্কাইভ করে রাখতে পারেন।

অথবা পাব্লিক কমেন্ট বন্ধ করে দিতে পারেন। আর এই অবস্থা চালু রাখতে হবে ফেইসবুক নীতিমালা এর পরবর্তী সংস্করণ পর্যন্ত।

এমএম/

Comments