বায়ুদূষণে বছরে ৭০ লাখ মানুষের প্রাণহানি

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, মে ২, ২০১৮

স্টাফ রিপোর্টার : বুধবার (২মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত নতুন এক রিপোর্টে বায়ু দূষণের ভয়াবহ তথ্য উঠে এসেছে । নতুন প্রতিবেদনটি তৈরির জন্য বিশ্বের ১০৮টি দেশের ৪ হাজার ৩০০ শহরের বায়ুর নমুনা সংগ্রহ করা হয়েছে ।

বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে দূষণের মাত্রা। তার মধ্যে অন্যতম বায়ুদূষণ । পরিবেশবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পৃথিবীর বাতাসও অনেক বেশি দূষিত হয়ে উঠছে । আর দূষিত বায়ু নিঃশ্বাসের সঙ্গে মানবদেহে প্রবেশ করায় বহু জটিল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। শ্বাসকষ্ট বাড়ছে । কমছে আয়ুও।

গত বছর যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হেলথ ইফেক্টস ইন্সটিটিউট এবং ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের যৌথ উদ্যোগে ‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০১৭’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছিল- বিশ্বে দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয় । শীর্ষে রয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি ।

এবার এলো নতুন খবর । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও)’র মতে, বিশ্বে প্রতি ১০ জন মানুষের মধ্যে নয়জন বিপজ্জনক মাত্রার দূষিত বাতাসে শ্বাস নিচ্ছে । আর প্রতিবছর বায়ুদূষণজনিত কারণে বিশ্বজুড়ে প্রায় ৭০ লাখ মানুষ প্রাণ হারাচ্ছেন ।

বিশ্বের কিছু এলাকায় বায়ুদূষণের মাত্রা মারাত্মক পর্যায়ে পৌঁছেছে জানিয়ে সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এসব মৃত্যুর ৯০ শতাংশ ঘটছে দরিদ্র দেশগুলোতে। এর মধ্যে দুই তৃতীয়াংশই হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ।

২০১৬ সাল থেকে বিশ্বের এক হাজারেরও বেশি শহরের বায়ুদূষণ মাত্রা পর্যবেক্ষণ শুরু করে ডব্লিউএইচও । প্রতিনিয়ত সেই সংখ্যা বাড়তে থাকে । বর্তমানে পর্যবেক্ষণে রাখা শহরের সংখ্যা চার হাজার তিনশ । সাম্প্রতিক বছরগুলোতে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো থেকে পর্যবেক্ষণে নেওয়া শহরের সংখ্যা বেড়েছে ।

সংস্থাটি মূলত হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার ও স্ট্রোকের মতো রোগের সঙ্গে সংশ্লিষ্ট দূষণকারী উপাদানগুলোকে প্রাধান্য দিয়ে বায়ু পর্যবেক্ষণ করে ।

ডব্লিউএইচও’র জনস্বাস্থ্য বিষয়ক প্রধান ডা. মারিয়া নেইরার মতে, বেইজিং, দিল্লি, জাকার্তার মতো বিশ্বের অনেক মেগাসিটির বাতাস তাদের সংস্থার নির্ধারিত নিরাপদ মাত্রার চেয়ে পাঁচগুণ বেশি দূষিত ।

২০১৬ সালের সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, বিশ্বের প্রতি ১০ জন নাগরিকের নয়জনই শ্বাস প্রশ্বাসে দূষিত বায়ু গ্রহণ করছেন । সংস্থাটির নির্ধারিত বায়ুমানের নিচে বাস করছেন বিশ্বের মোট ৯২ শতাংশ মানুষ । ঘরের বাইরে যে বায়ুদূষণ হয় তাতেই প্রতি বছর মারা যায় অর্ধকোটি মানুষ ।

#একুশ নিউজ/এএইচ

Comments