নারীর ক্ষমতায়নে রোল মডেল বাংলাদেশ : স্পিকার

প্রকাশিত: ৩:২০ অপরাহ্ণ, মার্চ ১০, ২০১৮

একুশ নিউজ ডেস্ক : ‘নারীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে নারীবান্ধব আইন ও নীতি প্রণয়নের ফলে নারী উন্নয়ন এবং ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল।’

শনিবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন আয়োজিত বাংলাদেশের নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

অনুষ্ঠানে উচ্চ আদালতে বেশিসংখ্যক নারী বিচারপতি নিয়োগে সচেষ্ট থাকার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। পাশাপাশি নিম্ন আদালতেও নারী বিচারক নিয়োগের বিষয়টি ভাবা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

স্পিকার বলেন, রাজনৈতিক, আর্থ-সামাজিক সাম্য এবং ন্যায়বিচারসহ মৌলিক মানবাধিকার নিশ্চিতে রাষ্ট্রের তিন অঙ্গ— নির্বাহী, আইনসভা, বিচারবিভাগকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। সংবিধানের প্রস্তাবনায় বর্ণিত রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য গণতান্ত্রিক পদ্ধতিতে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা ও সব নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিতকরণ।

ড. শিরীন শারমিন আরও বলেন, বিচারপ্রার্থী জনগণের জন্য বিচারের সুযোগ নিশ্চিত করতে হবে। প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিচারের দ্বার উন্মুক্ত করতে হবে। তাহলেই দেশে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা পাবে।

#এএইচ/একুশনিউজ

Comments