কামালের নেতৃত্বে ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ আছে বিএনপি, নেই বি চৌধুরী

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৮

রুম্মান আজিজ: অবশেষে জাতীয় ঐক্য প্রক্রিয়ার রুপরেখাসহ চুড়ান্ত ঘোষণা এলো। গণফোরাম সভাপতি ড. কামাল  হোসেনের নেতৃতে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ হলো। ঘোষণা হয়েছে ঐক্যবদ্ধ ৭ দফা দাবি।

আজ শনিবার সন্ধায় জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলার ভিআইপি লাউঞ্জে শুরু হয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়ার সংবাদ সম্মেলনে এ ঘোষণা আসে।

এতে আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছে দেশের প্রধান বিরোধীদল বিএনপি। অন্যদিকে শুরু থেকে ঐক্য প্রক্রিয়ায় যুক্ত থাকা বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন যুক্তফ্রন্টকে বাদ রেখেই ঘোষণা এসেছে নতুন এ জোটের।

সংবাদ স‌ম্মেল‌নে উপস্থিত ছিলেন, গণ ফোরামের সভাপতি ড. কামাল হো‌সেন, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, গণস্বাস্থ্য নগর হাসপাতালের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার সন্ধ্যায় প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন শুরু হয়। শুরুতেই জাতীয় ঐক্য ফ্রন্টের ৭ দফা ও ১১টি লক্ষ্য পাঠ করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

১. নির্বাচনের আগে সংসদ ভেঙে দেয়া, ২. সব দলের সঙ্গে আলোচনা করে নির্বাচনকালীন সরকার গঠন, ৩. নির্বাচনের এক মাস আগে সেনাবাহিনী মোতায়েন, ৪. ইভিএম ব্যবহারের চিন্তা ও পরিকল্পনা বাদ দেয়া, ৫. খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি নিশ্চয়তা প্রদান ও নির্বাচন পর্যন্ত রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেফতার না করা, ৬. গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন ৭. পুনর্গঠন ও ডিজিটাল নিরাপত্তাসহ সব কালো আইন বাতিল করা।

এর আগে বৈঠকের জন্য শনিবার বিকাল সাড়ে তিনটায় ড. কামাল হোসেনের বাসায় যান বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। কিন্তু ড. কামালের বাসার গেটে তালা মারা থাকায় দেখা না পেয়ে ৫ মিনিট অপেক্ষার পর বারিধারায় ফিরে যান সাবেক এই রাষ্ট্রপতি।

অন্যদিকে ড. কামাল সে সময় বৈঠক করছিলেন মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তৃতীয় তলায় নিজের চেম্বারে। ওই বৈঠকে ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল, জেসডির আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

/আরএ

Comments