কথা বলার অধিকার নেই; সিইসির বিরুদ্ধে অভিযোগ তুলে সভা বর্জন করলেন কমিশনার

প্রকাশিত: ২:০৩ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৮

একুশ ডেস্ক: বাক স্বাধীনতা কেড়ে নেওয়ার অভিযোগ তুলে আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনের বৈঠকে নোট অফ ডিসেন্ট দিয়ে বৈঠক বর্জন করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার।

সোমবার বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বৈঠক শুরু হয়। বৈঠক শুরুর আধা ঘণ্টা পর তিনি নোট অফ ডিসেন্ট দেন। বক্তব্যের সুযোগ না পেয়ে তিনি বৈঠক বর্জন করেছেন বলে নোট অফ ডিসেন্টে উল্লেখ করেছেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ ৫ দফা প্রস্তাব নিয়ে সভায় বক্তব্য দিতে চেয়েছিলেন এই নির্বাচন কমিশনার। কিন্তু সেই সুযোগ না পাওয়ায় ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে তিনি বেরিয়ে যান।

গত ৮ অক্টোবর কমিশনে দেওয়া এক আনঅফিশিয়াল নোটে ‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে’ ওই পাঁচ দফা প্রস্তাব দিয়েছিলেন মাহবুব তালুকদার। সে বিষয়েই কথা বলতে চেয়েছিলেন তিনি।

নির্বাচনী দায়িত্বে সেনাবাহিনীর কার্যপরিধি নির্ধারণ, সবার জন্য সমান ‍সুযোগ রেখে অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজন, ভোটে নিরপেক্ষতা নিশ্চিত করা, ইসির সক্ষমতা বৃদ্ধি এবং সরকারের সঙ্গে সংলাপের বিষয়ে নিজের মতামত সেখানে তিনি তুলে ধরেন

এর আগে গত ৩০ আগস্ট ইভিএমের বিরোধিতা করে নোট অব ডিসেন্ট দিয়ে কমিশন সভা বর্জন করেছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। ওইদিন কমিশনের সভায় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযোগ রাখতে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করার সিদ্ধান্ত হয়েছিলো।

সেখান থেকেও মাহবুব তালকুদার আপত্তি জানিয়ে বেরিয়ে এসেছিলেন। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেছিলেন, আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না।

/আরএ

Comments