এবার ড. কামালকে রাজাকার বললেন সাবেক বিচারপতি মানিক

প্রকাশিত: ৭:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৮

রুম্মান আজিজ, নিজস্ব প্রতিবেদক: এবার ড. কামাল হোসেনকে রাজাকার বললেন বিভিন্ন সময়ে বিতর্কিত মন্তব্য করে আলোচনায় আসা সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন মানিক।

সুপ্রিম কোর্টে নজিরবিহীন বিতর্কের জন্ম দেওয়া অবসরপ্রাপ্ত এ বিচারপতি শুক্রবার প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বলেন, ‘মুক্তিযুদ্ধ বিরোধী এবং যারা গ্রেনেড মেরে মানুষ হত্যা করেছে, তাদের সঙ্গে কামাল হোসেন আঁতাত করেছেন। অবশ্য আমি এতে আশ্চর্য হইনি এজন্য যে, তিনি নিজেও তো তাদেরই একজন’।

এক পাকিস্তানি জেনারেলের উদ্ধৃত করে বিচারপতি মানিক বলেন, ‘সোজা কথা, কামাল হোসেন একজন রাজাকার। আর জিয়াউর রহমান নাম্বার ওয়ান রাজাকার’।

মানিক বলেন, মিট্টা খা ২০০৮ সালে ডিফেন্স জার্নাল নামে একটি ম্যাগাজিনে লিখেছেন-২৮ মার্চ (১৯৭১) কামাল সাহেব মিট্টা খাকে ফোন করে বলল, সবাইতে তো চলে গেছে ভারতে, আমি যেতে চাই না। আমি মুক্তিযুদ্ধ-টুদ্ধ করব না। কিন্তু, আমাকে ওই মুক্তিযোদ্ধারা মেরে ফেলবে, আমাকে দয়া করে রক্ষা করুন। মিট্টা খান তাকে ডিভিশনাল হেড কোয়ার্টারে নিয়ে আশ্রয় দিয়েছেলেন, প্রোটেকশন করেছিলেন এবং ২৯ মার্চ কামাল সাহেবকে পাকিস্তানে পাঠিয়ে দিয়েছিলেন’।

তিনি বলেন, ‘ওই জেনারেল আরো লিখেছেন-পাকিস্তানে চলে যাওয়ার পর উনি প্রতি মাসে কামাল সাহেবের সঙ্গে দেখা করতেন। কামাল সাহেব তখন তার শ্বশুর এবং তার সম্পর্কে শ্বশুর এ কে বদি আল্লাহবক্স-খোদাবক্স, খুব নাম করা উকিল ছিলেন, তার সঙ্গে প্র্যাকটিস করতেন’।

সাবেক গভর্নর ফরাসউদ্দিনের এক বক্তব্যের সূত্র ধরে মানিক বলেন, ড. কামাল বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সাথেও জড়িত। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ভুল বলেননি বলেও মন্তব্য করেন সাবেক এই বিচারপতি।

তবে তাৎক্ষণিকভাবে গণমাধ্যমে এ ব্যাপারে ড. কামাল হোসেনের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেছেন, এগুলো মিথ্যাচার, সবই মিথ্যা।

মানিককে ইঙ্গিত করে সুব্রত চৌধুরী বলেন, জ্ঞানপাপীদের কথার কোনো উত্তর দেওয়ার দরকার নেই।এগুলো ননসেন্স। এগুলোর উত্তর দেওয়ার দরকার নেই। এগুলো চাইল্ডিশ কথাবার্তা, বালখিল্যপনা।

/আরএ

Comments