আগামী বছর এপ্রিলেই বন্ধ হচ্ছে গুগল প্লাস

প্রকাশিত: ১১:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

প্রযুক্তি ডেস্ক : নির্ধারিত সময়ের চার মাস আগেই বন্ধের ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যম ‘গুগল প্লাস’।  ২০১৯ সালের অগাস্ট মাসে সেবাটি বন্ধ করার কথা থাকলেও এবার এপ্রিলেই বন্ধ হচ্ছে  মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

আরেকবার তথ্য ফাঁসের শিকার হওয়ার আগেই বন্ধ হতে যাচ্ছে গুগল প্লাস সেবা। ফলে ৯০ দিনের মধ্যেই বন্ধ হচ্ছে এর এপিআই অ্যাকসেস– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

এবারের তথ্য ফাঁসের ঘটনায় ৫.২৫ কোটি গ্রাহক আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে গুগল। এতে তাদের নাম, ইমেইল, পেশা এবং বয়স ডেভেলপারদের কাছে উন্মুক্ত হয়ে থাকতে পারে। এমনকি যেসব গ্রাহকের অ্যাকাউন্ট ‘প্রাইভেট’ করা ছিল তারাও আক্রান্ত হতে পারেন।

চলতি বছরের অক্টোবরে গুগল প্লাসে আরেকটি দুর্বলতা বের করা হয়। এই ত্রুটির ফলে তিন বছর ধরে ডেভেলপারের কাছে গ্রাহকের ডেটা উন্মুক্ত ছিল। চলতি বছরের মার্চ মাসে এই ত্রুটি বের করা হলেও অক্টোবরে এটি জানানো হয়। এতে প্রতিষ্ঠানের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন ওঠে। এরপরই গুগল প্লাসের গ্রাহক সংস্করণ বন্ধের ঘোষণা দেওয়া হয়।

এবারের গুগলের পক্ষ থেকে বলা হয়, তারা এবার নিজেই ত্রুটি বের করেছে যা ছয়দিন স্থায়ী ছিল, ৭ থেকে ১৩ নভেম্বর পর্যন্ত।

“নতুন এই ত্রুটি বের করার পর আমরা গুগল প্লাস এপিআই বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, যা ৯০ দিনের মধ্যে কার্যকর হবে,” বলেন গুগলের প্রকল্প ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভিড থ্যাকার।

“আমরা আরও সিদ্ধান্ত নিয়েছি যে, ২০১৯ সালের অগাস্টের বদলে এপ্রিল মাসেই গুগল প্লাস এর গ্রাহক সংস্করণ বন্ধ করা হবে। যদিও আমরা মনে করি এখানে ডেভেলপারদের কাজ রয়েছে, আমরা গ্রাহকের সুরক্ষা নিশ্চিত করতে চাই,” যোগ করেন থ্যাকার। ত্রুটির কথা জানালেও ছয়দিনে গ্রাহকের কোনো তথ্য অপব্যবহার করা হয়নি বলেও জানিয়েছে গুগল। গ্রাহকদের ইতোমধ্যেই বিষয়টি জানানো শুরু করেছে প্রতিষ্ঠানটি।

Comments