আকাশ সংস্কৃতিতে গা না ভাসিয়ে দেশিয় সংস্কৃতি ছড়িয়ে দিতে হবে: রাষ্ট্রপতি

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, অক্টোবর ৩, ২০১৮

ডেস্ক: আকাশ সংস্কৃতির ডামাডোলে গা না ভাসিয়ে নিজেদের সংস্কৃতি বিশ্ব পরিমণ্ডলে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তথ্য-প্রযুক্তির প্রসারের ফলে সারা বিশ্ব একটি গ্রামে পরিণত হয়েছে।

তিনি বলেন, আকাশ সংস্কৃতি এখন বাস্তবতা। বিভিন্ন দেশ ও জাতির সংস্কৃতিতে এর প্রভাবও দ্রুত বিস্তার করছে। সাংস্কৃতিক চিন্তা-চেতনা ও ধ্যান-ধারণাও বদলাচ্ছে একই গতিতে।

তবে আকাশ সংস্কৃতির ডামাডোলে গা ভাসিয়ে দিলে চলবে না, বরং তা থেকে ভালো দিকগুলোকে গ্রহণ করতে হবে এবং মন্দ দিকগুলোকে বর্জন করতে হবে।

বুধবার নেত্রকোনায় মুক্তারপাড়া মাঠে আয়োজিত আন্তর্জাতিক লোকসংস্কৃতি উৎসবে এই আহ্বান জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সারা বাংলাদেশে লোকজ সংস্কৃতির উপাদান ছড়িয়ে থাকার কথা তুলে ধরে তিনি বলেন, এগুলোকে সংগ্রহ করে দেশ-বিদেশে ছড়িয়ে দিতে হবে। আর তা হলেই বহির্বিশ্বে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ফুটে উঠবে।

এ লক্ষ্যে কবি, সাহিত্যিক, নাট্যকার, নির্মাতা, সংগ্রাহক, গবেষকসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

রাষ্ট্রপতি বলেন, এ অঞ্চলের লোকগীতি বা পালাগান বাংলার অতি প্রাচীন ও সুপরিচিত একটি গাঁথা বা ধারা। বাংলা সাহিত্যে প্রথম গদ্য সাহিত্য রচয়িতা ভারতচন্দ্র বা ঈশ্বরগুপ্তের পূর্বযুগে এ দেশে পালাগানের যথেষ্ট কদর ছিল।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লোকগবেষক অধ্যাপক যতীন সরকার।

বক্তব্য রাখেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজ কলি সেন, লোক সাহিত্য গবেষক ড. দীনেশচন্দ্র সেনের প্রপৌত্রী দেবকন্যা সেন।

/আরএ

Comments