সমুদ্রে পতিত প্লাস্টিক নিয়ে বিশাল রহস্য!

প্রকাশিত: ১:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

তুহিন খন্দকার, বিশেষ প্রতিবেদক: বিশ্বের সকল সাগর-মহাসাগরে প্রতিনিয়তই ফেলা হচ্ছে প্লাস্টিকের বোতল। বিশ্বের প্রায় প্রতিটি শহরাঞ্চলে দূষিত হচ্ছে নদি-নালা।

অতঃপর শেষে তা গিয়ে জমা হচ্ছে সেই সাগর-মহাসাগরেই। কিন্তু এতো এতো বোতল সমুদ্রের কোথায় যায়? তা নিয়েই যত রহস্য।

উডস হোল মহাসাগরীয় সংস্থার মহাসাগরীয় প্লাস্টিক বিজ্ঞানী ‘কারা ল্যাভেন্ডার ল’ বলেছেন, আমরা আসলেই জানি না যে এতো এতো প্লাস্টিকের বোতল সমুদ্রের মধ্যে কোথায় শেষ হচ্ছে।

মহাসাগরীয় সংস্থার এক জরিপে দেখা গেছে গেলো দশকে বিশ্বব্যাপী এক মিলিয়ন মেট্রিক টন ভাসমান প্লাস্টিকের ধ্বংসাবশেষ সাগরে ফেলা হয়েছে অথচ পাওয়া গেছে মাত্র এক চতুর্থাংশ।

তারা জানায়, খুঁজে না পাওয়া সম্ভাব্য বাকি তিনভাগ যদি সমুদ্রে ঠিকঠাভাবে জমা হয়ে থাকে তবে সমুদ্রের একটি বিশাল অংশ জুড়ে ভাসমান বোতলের স্তর পরে যাওয়ার কথা।

অলাভজনক মহাসাগরীয় গবেষনা সংস্থা গিয়ার্স ইনস্টিটিউটের সহ-প্রতিষ্ঠাতা মারকাস এরিসেন বলেন, প্রতিদিন যেসব বোতল সমুদ্রে পতিত হচ্ছে তাতে একটি দ্বীপ গড়ে উঠার কথা।

কিন্তু বিশাল একটি অংশ কোথায় মিলিয়ে যাচ্ছে তা নিয়ে ভাবার আছে অনেক কিছু।

তিনি আরো বলেন, সাধারণ ভাবে এমনটি ধারণা করা যাচ্ছে যে, সমুদ্রের বিশালাকারের ঢেউ বোতলগুলোকে ভেঙ্গে টুকরো টুকরো করে দিচ্ছে এবং শেষে এর ধ্বংসাবশেষ সমুদ্রতলে বিলীন হয়ে যাচ্ছে।

তার এই ধারণার সত্যতা মিলেছে ২০১৪ সালের একটি গবেষণায়। যেখানে দেখা যায় ভূমধ্য সাগর, ভারত মহাসাগর এবং উত্তর আটলান্টিক মহাসাগরের ১৬টি স্থান থেকে প্রাপ্ত পলল এবং প্রবালের গায়ে ক্ষুদ্র বোতলের নমুনাংশ পাওয়া যায়।

বিশ্বব্যাপী, আলাস্কা উপকূলে প্যাসিফিক এবং দূরবর্তী সৈকত দ্বীপ দ্বীপগুলির হাজার হাজার মাইল ভ্রমণ করে প্লাস্টিকের ধ্বংসাবশেষ পরীক্ষা শেষে তারা আরো একটি ধারণার কথা বলেন যে, বোতলগুলোর অনেকটা অংশ সূর্যতাপে গলে নিঃশেষ হয়ে গিয়ে থাকতে পারে।

কিংবা এমনও হতে পারে অনুপস্থিত প্লাস্টিকের একটি ছোট ভগ্নাংশ বিভিন্ন প্রাণীর ভিতরে পেটে পড়ে থাকতে পারে।

হাওয়াই বিশ্ববিদ্যালয়ের সারা-জেইন গবেষণা বলছে, প্লাস্টিকের পলিমার স্ট্রেনগুলি সূর্যালোকের দ্বারা সৃষ্ট রাসায়নিক প্রতিক্রিয়ায় কার্বন ডাই অক্সাইড, মিথেন এবং ইথিলিনের মতো গ্রীনহাউজ ইফেক্টের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

এগুলো সমুদ্রে বিলীন হয়ে যাওয়া মানে এই নয় যে তা পরিবেশ থেকে নিঃশেষ হয়ে যাচ্ছে বরং এগুলো নদি-নালা, সাগর-মহাসাগরকে যেরূপ দূষিত করছে তেমনি পরিবেশ তথা বায়ুমন্ডলের মারাত্মক ক্ষতি সাধন করছে।

অতএব সর্বাবস্থায়ই প্লাস্টিক বর্জ্য নদিতে বা যেকোন জলাশয়ে ফেলার ব্যাপরে সচেতন হতে হবে।

বিআইজে/

Comments