কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে চলছে বোশেখ বরণের প্রস্তুতি

প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০১৯

খোরশেদ আলম, কুবি: পহেলা বৈশাখ- ১৪২৬ কড়া নাড়ছে দরজায়। দেশের সব জায়গায় এখন বিরাজ করছে বৈশাখের আমেজ। সারা দেশের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও (কুবি) চলছে পহেলা বৈশাখ উদযাপনের শেষ মুহূর্তের প্রস্তুতি।

এরই মাঝে পহেলা বৈশাখকে সামনে রেখে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায় শিক্ষার্থীরা ব্যস্ত তাদের নিজ নিজ বিভাগকে সাজাতে। কেউ ব্যস্ত রং তুলি নিয়ে; কেউ বসেছেন ফুল, পশু, পাখির নকশা আঁকতে; কারও ব্যস্ততা প্ল্যাকার্ড বানানো নিয়ে; আবার কেউ কেউ বানাচ্ছেন বাহারি রকমের বাঙালিয়ানা পিঠা, মুড়ি-মুড়কিসহ নানারকম খাবার জিনিস।

‘দেখা হবে, কথা হবে বাংলায়’- এই বোধ থেকেই প্রতি বছরের এই বৈশাখময় এক সপ্তাহ শিক্ষার্থীরা মেতে থাকেন নানান উৎসবমুখরতায়। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ, প্রতিটি সদস্য যেন অধীরে আগ্রহে প্রহর গুনে বলতে থাকেন, ‘এসো হে বৈশাখ, এসো এসো’।

প্রত্নতত্ব বিভাগের সহকারী অধ্যাপক ও পহেলা বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, ‘আমাদের আয়োজক কমিটির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। এবারের নববর্ষ সুষ্ঠু ও নির্বিঘ্নে যেন অনুষ্ঠিত হতে পারে সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি’।

নববর্ষ নিয়ে বাংলা বিভাগের শিক্ষার্থী বিলকিস জান্নাত কিরণ বলেন, ‘আমরা সারা বছর এই দিনটির জন্য অপেক্ষা করি। পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন কাজ নিজ হাতে করতে পেরে অনেক ভালো লাগছে’।

পহেলা বৈশাখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মঙ্গল শোভাযাত্রা, ঐতিহ্যবাহী দেশীয় খেলাধুলা, দুদিনব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজনের উদ্যোগ নিয়েছে।

/আরএ

Comments