ঝিনাইদহে বৃষ্টি ছাড়াই শিল, ফসলের ব্যাপক ক্ষতি!

প্রকাশিত: ৭:৫২ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০১৯

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের পশ্চিমাঞ্চলের কয়েকটি গ্রামে বৃষ্টি ছাড়াই শুধু শিলা খন্ড বর্ষনের খবর পাওয়া গেছে। এ ঘটনায় মানুষ আতংকিত হয়ে পড়ে গ্রামের মানুষ। অনেকের ঘরের টিন শিলা খন্ডের আঘাতে তছনছ হয়ে গেছে। মাঠের ফসল গুড়িয়ে গেছে।

গাছের আম, লিচুসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। মানুষ শুধুই হা-হুতাশ আর বিলাপ করছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ঘনিয়ে আসা মুহুর্তে এই ঘটনা ঘটে।

সদর উপজেলার বংকিরা গ্রামের রফিকুল ইসলাম দুলু জানান, ধুসর মেঘ ঘনিয়ে আসার সাথে সাথে ব্যাপক ভাবে শিলা খন্ড পড়তে থাকে। প্রায় ২০ মিনিট ধরে শিলা খন্ড পড়ার পর ছিটেফোটা বৃষ্টি শুরু হয়।

ওই এলাকার কৃষক ইছানুল বিশ্বাস জানান, এ ধরনের শিলা খন্ড পড়া তার জীবনে দেখেননি। তিনি বলেন মাঠের ধানে থোড় গজিয়েছে। শিলা বৃষ্টিতে ধানের ব্যাপক ক্ষতি সাধিত হতে পারে।

এদিকে হাজরা গ্রামের কৃষক হায়দার আলী জানান, বড় বড় সাইজের শিলা বৃষ্টিতে তাদের এলাকায় ধানের পাশাপাশি শাকশব্জী ও পান বরজের ব্যাপক ক্ষতি হয়েছে।

এ বিষয়ে ঝিনাইদহ সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিলন কুমার ঘোষ বলেন, প্রতিদিনই শিলাবৃষ্টি ও ঝড় হচ্ছে। ফলে আমরা এখনো ক্ষয়ক্ষতি নিরুপন করতে পারেনি। তবে আমরা জানতে পারছি কোন কোন এলাকায় ফসলের ক্ষতি হচ্ছে। তিনি বলেন এ ধরণের দুর্যোগ থেকে একমাত্র আল্লাহ-ই রক্ষা করতে পারেন।

/আরএ

Comments