‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার—২০২৩’ পেলেন যারা

প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৩

‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার- ২০২৩’ প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচিকাঁচা মিলনায়তনে।

শুক্রবার (২০ অক্টোবর) সন্ধায় পুরস্কার প্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেওয়ার পাশাপাশি উত্তরীয় পরিয়ে সম্মাননায় ভূষিত করেন আমন্ত্রিত অতিথিরা।

যারা পুরস্কৃত হয়েছেন— প্রবন্ধে ড. মহীবুল আজিজ, কবিতায় হেনরী স্বপন, কথাসাহিত্যে হাসান অরিন্দম, কবিতায় (তারুণ্যে) মালেক মুস্তাকিম, ছোটকাগজ সম্পাদনায় রবু শেঠ।

কবি মাহমুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক ড. বিশ্বজিৎ ঘোষ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, কবি মাসুদুল হক, কবি সেলিনা শেলী, কবি কামরুল বাহার আরিফ, ঢাকা বিজনেস সম্পাদক উদয় হাকিম, কবি মনি হায়দার, পুষ্পধারা প্রপার্টিজ লি. এর ডিরেক্টর মার্কেটিং মুহাম্মদ মনিরুজ্জামান (শাশ্বত মনির) ও কথাসাহিত্যিক নাহিদা আশরাফী।

চিন্তাসূত্র সম্পাদক মোহাম্মদ নূরুল হক এর সমন্বয় ও ব্যবস্থাপনায় অনুষ্ঠান সঞ্চালনা করেন কথাশিল্পী ও সাংবাদিক কবীর আলমগীর।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, ফিলিস্তিন উপত্যকায় যে বর্বরতা চলছে সাহিত্যের এই আয়োজন থেকে আমরা তার নিন্দা জানাই। স্বজন হারানো মানুষদের প্রতি সহমর্মিতা জানাই। ইসরায়েলের এই মানবতা বিবর্জিত কর্মকাণ্ডের নিন্দা জানাই। একইসাথে বিশ্ব বিবেককে জাগ্রত হওয়ার আহ্বান জানাই।

তিনি প্রশ্ন রেখে বলেন, আমাদের আসলে কী করার আছে! বিশ্বের মোড়লরা যুদ্ধ থামাতে চায় না। তাহলে তো অস্ত্র বিক্রি বন্ধ হয়ে যাবে।

এছাড়াও বক্তারা বলেন, শুধু গাজা কেন, আমরাও তো অবরুদ্ধ। নানাভাবে অবরুদ্ধ। সাহিত্যে, কলমে যা লিখতে চাই আমরা কি তা লিখতে পারছি? পারছি না। বঙ্গবন্ধুর সেই অমর বাণী স্মরণীয়। তিনি বলেছিলেন, ”পৃথিবী দুইভাগে বিভক্ত। শাসক আর শোষিত।” হিন্দু, খ্রিস্টান, মুসলিম বুঝি না— আমরা শোষিতের পক্ষে। আমাদের শোষিতের পক্ষে কথা বলতে হবে। সাহিত্যের পাতায় পাতায় শোষিতের কথা তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন কথাশিল্পী রুমা মোদক, কবি ইসরাফিল হোসাইন, কবি ইসলাম রফিক, কবি স.ম. শামসুল আলম প্রমুখ।

Comments