দেশের বিভিন্ন অঞ্চলের ইট ভাটায় পাচার হচ্ছে সাতক্ষীরার শিশু শ্রমিক

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮

রেদওয়ানুল ফেরদৌস রনি, কালীগঞ্জ, সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জে শিশু শ্রমিকদের মোটা অঙ্কের টাকার প্রলোভন দেখিয়ে বিভিন্ন জেলার ইট ভাটায় পাচার হচ্ছে শত শত শিশু শ্রমিক।

গত সন্ধায় কালিগঞ্জ বাসটার্মিনাল থেকে দেশের বিভিন্ন অঞ্চলের ভাটায় যাওয়ার সময় শিশু শ্রমিকদের কাছ থেকে খোঁজ নিয়ে জানা যায়, তারা কালিগঞ্জ উপজেলার মানপুর, রামনগর,কালিকাপুর, ঠেকরা রহিমপুর সহ বিভিন্ন এলাকা থেকে ভাটায় কাজের জন্য যাচ্ছে।

জানা যায়, অভিভাবকদের অগ্রিম নগদ ৪০ থেকে ৬০ হাজার টাকা দিয়ে বিভিন্ন ভাটায় পাচার করা হচ্ছে এসব শিশু শ্রমিক।

পুলিশের ঝামেলা এড়াতে ভাড়া মটর সাইকেল ও মাইক্রোযোগে তাদের নলতা, গাজীর হাট, পারুলিয়া, থেকে তাদেরকে সাতক্ষীরায় একসাথে একত্রিত করে ভাটায় নিয়ে যাওয়া হয়।

এছাড়া তাদের অগ্রিম টাকা দিয়ে সাদা স্ট্যাপে সাক্ষর করে নেয় ভাটা মালিকরা। যদি তারা পালিয়ে আসে তাহলে মিথ্যা মামলা দিয়ে আদালতে দায়ের করে তাদের বিরুদ্ধে ওয়ারেন্ট বের করে গ্রেপ্তার করা হয় বলেও তারা জানায়।

গতকাল সন্ধায় নলতায় কালিগঞ্জ উপজেলার ঠেকরা রহিমপুর গ্রামের মোজাফফার সরদারের পুত্র রাসেল (১৪) একই এলাকার মোবারেক গাজীর পুত্র রনি(১০) রওশান আলী মোড়লের পুত্র নুর আলম (১৩) আব্দুল হামিদ শেখের পুত্র ওমরফারুক বিশ্বাস (১৪) শহিদুল ইসলামের পুত্র শামীম হোসেন (১২) শ্যামনগর থানার কাশিমাড়ী গ্রামের রেজাউলের পুত্র জাহিদুল ইসলাম (১৪)

এ সময় তাদের সরদার হাফিজুল ইসলাম আমাদের প্রতিনিধিকে ঘটনার সত্যতা স্বীকার করেন। পরে পুলিশের ভয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

আইন অনুযাী দেশে শিশু শ্রম নিষিদ্ধ আছে। বিষয়টি নিয়ে এলাকার জনসাধারণ জেলা ও উপজেলা প্রশাসকের আশু হস্তক্ষেপ কামনা করেছে।

/আরএ

Comments