অদম্য তামান্নার এক পায়ে শিক্ষাযুদ্ধ, স্বপ্ন চিকিৎসক হওয়ার

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০১৯

বিল্লাল হোসেন, যশোর প্রতিনিধি: জীবনযুদ্ধে হার না মানা এক কিশোরী তামান্না নূরা। জন্মের পর থেকেই দুটি হাত নেই, নেই একটি পা। তবুও রয়েছে প্রবল ইচ্ছাশক্তি ও দৃঢ়তা। এক পা দিয়েই জয় করতে চাই চিকিৎসক হওয়ার স্বপ্ন। যে কারণে লেখাপড়াকে আকড়ে ধরেছে।

তামান্নার বিশ্বাস শিক্ষা হচ্ছে স্বপ্নপূরণের একমাত্র হাতিয়ার। তাই অভাব অনটনের মধ্যেও লেখাপড়া ছাড়েনি। চলতি এসএসসি পরীক্ষায় তামান্না নূরা যশোরের ঝিকরগাছার বাঁকড়া জে কে হাই স্কুলের বিজ্ঞান বিভাগ থেকে অংশ গ্রহণ করেছে। তার পরীক্ষা কেন্দ্র হচ্ছে বাঁকড়া ডিগ্রি কলেজ। একটি পা দিয়ে লিখেই দিচ্ছে পরীক্ষা। এরআগেও অদম্য এই কিশোরী পিইসি ও জেএসসি পরীক্ষায় পেয়েছে জিপিএ-৫। তামান্না ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলিপুর গ্রামের রওশন আলীর মেয়ে।

তামান্না জানায়, পরীক্ষা ভালো হচ্ছে। আগামী দিনের পরীক্ষাগুলো ভালো হবে বলে আশাবাদী। এই কিশোরী আরো জানায়, চিকিৎসক হওয়ার স্বপ্নে বিজ্ঞান বিভাগ নিয়ে লেখাপড়া করছি। পিতার সংসারে অভাব। জানিনা শেষ পর্যন্ত লেখাপড়া টিকবে কিনা । অনেক দুর যাওয়ার ইচ্ছা আছে। এখন শুধু প্রয়োজন সহযোগিতার।

মা খাদিজা পারভীন জানান, তামান্নার বয়স তখন ৫ থেকে ৬ বছর হবে। বাড়ির ওঠানে বসেই খেলা করতো। খেলার সময় পায়ের আঙুলের ফাঁকে কাঠি নিয়ে মাটিতে দাগ কাটতো। এই দেখে ভেবেছিলাম আমার মেয়ে লিখতে পারবে। পরে তাকে এলাকার আজমাইন এডাস স্কুলে ভর্তি করা হয়। সেই থেকে চলে আসছে তার লেখা পড়া।

লেখাপড়ার মতো ছবি আকাতেও দারুন আগ্রহ রয়েছে তামান্নার। তার পিতা রওশন আলী জানিয়েছেন, নিজের অনিচ্ছা সত্যেও মেয়ের পছন্দেই বিজ্ঞান বিভাগে ভর্তি করা হয়। মেয়েকে প্রতিদিন হুইল চেয়ারে করে স্কুলে আনা নেয়া করতেন। হুইল চেয়ারে করেই এসেছে এসএসসি পরীক্ষা দিতে। অনেক কষ্ট বুকে চেপে মেয়েকে আজ এই পর্যন্ত এনেছি। জানি না মেয়ের স্বপ্ন পূরণে কোন পর্যন্ত নিয়ে যেতে পারবো।

এদিকে,তামান্নার বয়স বাড়ার সাথেই বাড়ছে স্বপ্ন। আর মেয়ের স্বপ্ন পূরণে পিতা-মাতার কপালে বাড়ছে দুশ্চিন্তার ভাজ। শারীরিক প্রতিবন্ধকতা, দারিদ্রতা ও সামাজিক বঞ্চনাকে জয় করে তামান্না কি পারবে অভিষ্ট লক্ষে পৌঁছাতে। এমন প্রশ্ন হতভাগা পিতা-মাতার। তাদের দাবি তামান্নার স্বপ্ন পূরণে সরকারি-সেরকারিভাবে তামান্নার পাশে দাঁড়ানো হোক।

/আরএ

Comments