কেন খাবেন পেঁপের বীজ

প্রকাশিত: ৮:৫১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৯

একুশে ডেস্ক: আমরা ঠান্ডা গরম সবসময় পেঁপে খাই। কাঁচা হোক পাক হোক সব ধরণের পেঁপে উপকারী। পেঁপের রয়েছে অনেক উপকারিতা। এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে  দেয়, কোষ্ঠকাঠিন্য কমাতে ও লিভারের গুণাগুণ বাড়াতেও সাহায্য করে এটি। পেঁপেতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট। তাই প্রতিদিন খাবারের তালিকায় পেঁপে রাখলে তা শরীর গঠনের নানা কাজে লাগে। এবং আমাদের শরীর থাকে সুস্থ ও সতেজ।

আমরা পেঁপে খেয়ে বীজ ফেলে দিই, আর এটাই স্বাভাবিক। কিন্তু পেঁপের বীজের উপকারিতা সম্পর্কে জানলে তা আর ফেলবো না। পেঁপের বীজে রয়েছে নানা ভিটামিন ও ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের মতো জরুরি কিছু মিনারেল। যা ফ্ল্যাবনয়েডের অন্যতম উৎস, হজমশক্তি বাড়াতে খুবই উপকারী একটি উপদান। জেনে নিন পেঁপের বীজের কিছু গুণাগুণ।

পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে ভাল থাকে পরিপাক প্রক্রিয়া। হজমের ত্রুটি থাকলে এই ঘরোয়া উপায়ে তা দূর করতেই পারেন ।

অনেকে লিভারের সমস্যা, বিশেষ করেফ্যাটি লিভার বা লিভার সিরোসিসে যারা ভোগেন, তাদের জন্য পাকা পেঁপের দানা খুব উপকারী। শরীরের টক্সিন দূর করতে রোজ এক চামচ করে গুঁড়ো করা পেঁপের বীজ খান। উচ্চ রক্তচাপ কমাতেও পেঁপের বীজ খুবই উপকারী।

ফসফরাস থাকায় অনেকের দৃষ্টিশক্তি কম থাকে, দৃষ্ঠিশক্তি বাড়াতেও কাজে আসে পেঁপের বীজ। পেঁপের বীজ প্রাকৃতিক গর্ভনিরোধক। তাই পরিবার পরিকল্পনা থাকলে একধারে পেঁপের বীজ খাওয়াও ঠিক নয়।

/ইআ

Comments