যশোরে ব্রোকলী চাষে বাম্পার ফলন

প্রকাশিত: ৪:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯

বিল্লাল হোসেন, যশোর জেলা প্রতিনিধি: ব্রোকলী দেখতে হুবহু ফুল কপির আকৃতি। শুধু ফুলের রঙ ভিন্ন। ফুল কপির ফুল সাদা আর ব্রোকলীর ফুল হলো পাতা রঙের মতো দেখতে অনেকটা সবুজ।

সবজির রাজ্য হিসেবে পরিচিত যশোর সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের শাহবাজপুর মাঠে এবার ব্রোকলীর চাষ করা হয়েছে। যশোর সদর উপজেলায় শীতকালীন এই সবজির প্রথম চাষ করেছেন কৃষক ওলিয়ার রহমান।

ওলিয়ার রহমান জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে ১২ শতক জমিতে ২ হাজার পিস ব্রোকলীর চাষ করেছেন। ফলনও ধরেছে বেশ। নতুন এই সবজির উৎপাদন খরচ হয়েছে সাড়ে ৭ হাজার টাকা।

প্রথম ব্রোকলী চাষ করে এলাকায় সাড়া ফেলে দেয়া ওলিয়ার রহমান জানান, বাম্পার ফলন হয়েছে ব্রোকলীর। বর্তমানে প্রতিটি ব্রোকলী ৬শ’ থেকে ৭শ’ গ্রাম ওজন হয়েছে। আর কয়েকদিন পরেই ওজন ১ কেজি পার হয়ে যাবে।

মঙ্গলবার প্রথমবারের মতো আধা মন বাজারে বিক্রি করেছেন জানিয়ে ওলিয়ার বলেন, প্রতিটির দাম পেয়েছেন ২০ থেকে ২৫ টাকা করে। ন্যায্য মূল্য পেলে ব্রোকলী চাষে তিনি লাভবান হবেন বলে আশাবাদি।

এদিকে স্থানীয় কৃষক আশাদুল ইসলাম, আব্দুর রশিদ, আব্দুর রহিম জানান, ওলিয়ার রহমান ব্রোকলী চাষে লাভবান হলে আগামীতে তারাও ব্রোকলীর চাষ করবেন।

হৈবতপুর ইউনিয়নের শাহবাজপুর ব্লকের কৃষি কর্মকর্তা শিরিন আক্তার জানান, ব্রোকলী খুবই সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর।

তিনি বলেন এটি হলো ইউরোপিয়ান লিভিয়া জাতের সবজি। যশোরে এই সবজি প্রথমবারের মতো চাষ করে কৃষক ওলিয়ার রহমান বাম্পার ফলন পেয়েছেন।

/আরএ

Comments