৪ মে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইট উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’

প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৮

স্টাফ রিপোর্টার: আগামী ৪ মে আমেরিকান সংস্থা স্পেসএক্স-এর মাধ্যমে ফ্লোরিডা থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হবে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট যোগাযোগ বঙ্গবন্ধু-১ উপগ্রহ।

বঙ্গবন্ধু-১ উপগ্রহের প্রকল্প পরিচালক মোহাম্মদ মেজবাহ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

মেজবাহ উদ্দিন বলেন, ‘আগামী ৪ মে স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেট ৩ দশমিক ৫ মেট্রিক টন বিশিষ্ট বঙ্গবন্ধু-১ উপগ্রহ নিয়ে কেপ ক্যানাভেরাল পেড থেকে উৎক্ষেপণ হবে। নির্দিষ্ট মহাকাশস্থলে পৌঁছাতে আট দিন সময় লাগবে বলেও জানান তিনি।

প্রকল্প পরিচালক মেজবাহ উদ্দিন বলেন, আমেরিকান বেসরকারি মহাকাশ উৎক্ষেপণ ও প্রযুক্তি কোম্পানি স্পেসএক্স গত ৩০ মার্চ উপগ্রহ উৎক্ষেপণের দায়িত্ব গ্রহণ করে এবং এর উৎক্ষেপণে যাবতীয় কাজ সম্পন্ন করে। এখন তারা  শেষ মুহূর্তের প্রয়োজনীয় কাজগুলো করছে।

সরকারি সূত্র জানায়, স্পেসএক্স ইতিপূর্বে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর ফ্যালকন-৯ ব্যবহার করে এই উপগ্রহটি উৎক্ষেপণের পরিকল্পনা গ্রহণ করেছিলো। কিন্তু ওই সময় প্রচণ্ড ঝড়ে (হারিকেন ইরমা) ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কায় তখন উৎক্ষেপণ করা হয়নি।

২০১৫ সালের মে মাসে সরকার বঙ্গবন্ধু-১ উপগ্রহ প্রকল্পটি গ্রহণ করে এবং একই বছর নভেম্বর মাসে ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থালেস অ্যালেনিয়া স্পেস-এর সঙ্গে ২৪৮ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করে।

গত কয়েক মাস আগে থালেস অ্যালেনিয়া বঙ্গবন্ধু-১ উপগ্রহ তৈরির কাজ সম্পন্ন করে এবং ফ্রান্সের ক্যানেসে একটি ওয়্যারহাউসে তা সংরক্ষণ করে। পরে গত ২৯ মার্চ উপগ্রহটি ফ্লোরিডায় স্থানান্তর করা হয়।

উপগ্রহটি নিয়ন্ত্রণের জন্য এরইমধ্যে বাংলাদেশের গাজীপুরের জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণ করা হয়েছে।

/এমএম

Comments