কালিগঞ্জে ইটভাটার শ্রমিক গুমের অভিযোগ; বিধবা দুই মায়ের আহাজারি

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৮

রেদওয়ানুল ফেরদৌস রনি, কালীগঞ্জ সাতক্ষীরা: সাতক্ষীরার কালিগঞ্জে ইট ভাটার সর্দারের খপ্পরে পড়ে পাঁচ বছর যাবৎ দুই যুবক নিখোঁজের অভিযোগ পাওয়া গেছে।

সন্ধান চেয়ে দুই বিধবা মা পুলিশ ও প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছে। স্থানীয় চেয়ারম্যান, মেম্বার ও গন্যমান্য ব্যাক্তিদের দ্বারস্থ হলেও দীর্ঘদিন নানান তালবাহানা করে আসছে ধুরন্ধর ইট ভাটার সর্দার।

বিষয়টি থানা পুলিশকে অবহিত করে অভিযোগ দিয়েছেন অসহায় দুই বিধবা মা।

অভিযোগের প্রেক্ষীতে কালিগঞ্জ থানার উপ পরিদর্শক শুধাংশ শেখর হালদার অভিযুক্ত শরিফুলকে নোটিশ করেন এবং ধার্য্য দিনে হাজির হয়ে ইটভাটার দুই শ্রমিককে হাজির করার জন্য ১৫ দিনের সময় নেন ভাটার সর্দার শরিফুল।

এদিকে সময় নেওয়া সময় পার হয়ে গেলেও সন্তানদের সন্ধান না পেয়ে হতাশায় প্রহর গুনছেন অসহায় বিধবা মাসহ পরিবারের সদস্যরা। ঘটনাটি ঘটেছে কালিগঞ্জ উপজেলার কুশলিয়া ইউনিয়নের ঘোজাডাঙ্গা গ্রামে।

সরেজমিন ও থানায় দায়ের করা অভিযোগে জানা গেছে, উপজেলার ঘোজাডাঙ্গা গ্রামের আব্দুল হামিদ গাজীর পুত্র শরিফুল ইসলাম ( ইট ভাটার সর্দার) পাঁচ বছর পুর্বে দঃ শ্রিপুর ইউনিয়নের উত্তর শ্রিপুর গ্রামের মৃত আব্দুল মান্নানের পুত্র খলিল হোসেন (১৬) ও একই গ্রামের মৃত আব্দুল মালেকের পুত্র ফজলুর রহমান(১৭) কে ইট ভাটায় কাজ দেওয়ার নাম করে ভারতে নিয়ে যায়।

২০১৩ সালের সেপ্টেম্বর মাস থেকে অদ্যবধি পর্যন্ত কোনো খোঁজ পাননি তার পরিবার। অথচ খালিদ ও ফজলুর নাম করে তাদের দুইজনের জন্মনিবন্ধনের কাগজ দেখিয়ে শরিফুল হাতিয়ে নিচ্চে লক্ষ লক্ষ টাকা। দেশ বিদেশের অনেক ইটভাটা থেকে অভিনব প্রতারণার মাধ্যমে এ টাকা হাতিয়ে নিচ্ছে।

সন্তানদের খোঁজে ফজলুর রহমানের মা ছবিরণ বিবি ও খালিদ হোসেনের মা খাদিজা বেগম এলাকার গন্যমান্য ব্যাক্তি, মেম্বর, চেয়ারম্যানকে জানিয়েও প্রতিকার না পেয়ে থানা পুলিশের দারস্থ হয়েছেন। ধুরন্ধর শরিফুল ইসলাম থানার নির্দেশ অমান্য আছেন করে বহাল তবিয়তেই।

ঘটনার সত্যতা জানতে স্থানীয় ইউপি সদস্য হাবিবুল্যাহ গাজী ( পুটু মেম্বর), চেয়ারম্যান প্রশান্ত কুমার সরকারের নিকট কথা বললে এ প্রতিধিকে জানান, শরিফুল দুই যুবককে নিয়ে যায় ঠিকই কিন্তু পাঁচ বছর যাবৎ যে তারা বাড়িতে আসে না এটা জানা ছিলো না।

তিনি বলেন, ঘটনাটি যেহেতু থানা পুলিশকে জানানো হয়েছে সেহেতু আইন মোতাবেক কাজ হবে আমরা সহযোগীতা করবো।

অপরদিকে ঘটনার তদন্তকারী কর্মকর্তা থানার উপ পরিদর্শক শুধাংশ শেখর হালদার জানান, অভিযোগের তদন্তের কাজ চলছে। সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এদিকে অভিযুক্ত শরিফুলের নিকট জানতে চাইলে ঘটনার অস্বীকার করে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে বলে দাবি করেন।

তবে খালিদ ও ফজলুর জন্ম নিবন্ধনের কাগজ দেখিয়ে শ্যামনগরের ইশ্বরিপুর এলাকার ভাটার মালিকের নিকট থেকে চল্লিশ হাজার টাকা গ্রহন করার কথা স্বীকার করেছেন।

/আরএ

Comments