সাতক্ষীরায় ‘ফণি’ মোকাবেলায় জেলা প্রশাসনের জরুরী সভা

প্রকাশিত: ২:৫৫ অপরাহ্ণ, মে ২, ২০১৯

রেদওয়ানুল ফেরদৌস রনি (সাতক্ষীরা) প্রতিনিধি: বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ সাতক্ষীরা জেলায় আঘাত হানার আশঙ্কা দেখা দেয়ায় সাতক্ষীরা সার্কিট হাউজে উপজেলা নির্বাহী কর্মকর্তা , উপজেলা চেয়ারম্যান সহ গুরুত্ব পূর্ণ দায়িত্বে থাকা সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিকে নিয়ে এক জরুরি সভার আয়োজন করেন জেলা প্রশাসক।

এ মুহূর্তে এর গতিপথ যেভাবে রয়েছে তাতে প্রথমে এটি ভারতের উড়িষ্যায় আঘাত করবে এরপর পশ্চিম বাংলায় আঘাত হানতে পারে কিন্তু এর গতিপথ যদি পরিবর্তন হয়, তাহলে সমুদ্রের কোলঘেঁষে সরাসরি বাংলাদেশে আঘাত হানবে। যদি তা হয়, এটি খুলনা, মংলা, সাতক্ষীরা, চট্টগ্রাম হয়ে ভয়াবহ আকারে কক্সবাজার পর্যন্ত বিস্তৃত হবে।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী শ্যামনগরে, আশাশুনি ও কালিগঞ্জ ঝুঁকিপূর্ণ ভেড়িবাধ গুলোতে বালুর বস্তা ফেলা ও দুর্যোগকালীন সময় সকলকে আশ্রয় কেন্দ্রে অবস্থান নেওয়ার ব্যাপারে সর্তক থাকার কথা বলা হয়েছে । সেই সাথে সাত নম্বর সিগনাল পাওয়ার পর সকলকে বাধ্যতামূলকভাবে আশ্রয় কেন্দ্রে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক।

দুর্যোগকালীন সময়ে আইন শৃঙ্খলার যাতে কোনো অবনতি না হয় সে বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে । দুর্যোগের পর যতদ্রুতো সম্ভব রাস্তায় পড়ে থাকা গাছগাছালি ও বৈদ্যুতিক লাইনের মেরামতের ব্যবস্থা নেওয়ার ব্যাপারে জরুরী সিদ্ধান্ত হয়।

এসময় জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন , আমরা ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায় প্রস্তুত আছি । আশাকরি বিগত বছর গুলোতে যে জান মালের ক্ষতি হয়েছে তা এবার কাটিয়ে উঠতে পারবো । জন প্রতিনিধি ভলান্টিয়ার সহ আমাদের মেডিকেল টিম সদা তৎপর থাকবে ।

তিনি বলেন, দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী সময়ের জন্য আমরা একাধিক কর্ম পরিকল্পনা গ্রহণ করেছি । এর মধ্যে এলাকা গুলোতে পতাকা টানানো, মসজিদ, মন্দির, স্কুল ও জন প্রতিনিধিদের দিয়ে এলাকায় সর্তক করা হচ্ছে। আশ্রয়কেন্দ্র গুলো প্রস্তুত করা হয়েছে । এবং পর্যাপ্ত শুকনো খাবারের ব্যবস্থা রাখা হয়েছে ।

/আরএ

Comments