আমি ঢাকা সিটির প্রধান সড়কগুলো রিকশা ও হকারমুক্ত চাই

প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

আনিস আলমগীর : আমি চাই ঢাকা সিটির প্রধান সড়কগুলো হবে রিকশামুক্ত, ফুটপাথ হকারমুক্ত। শহরে চলবে অত্যাধুনিক এসি বাস, ব্যক্তিগত গাড়িওয়ালারা দেবে চারগুণ ট্যাক্স। অতিরিক্ত গাড়ির জন্য অতিরিক্ত ট্যাক্স। ইন্টারসিটি বা আশপাশের এলাকার সব গাড়ি সিটি কর্পোরেশন এলাকায় ঢুকতে পারবে না। অতি প্রয়োজনীয়গুলো ঢুকবে।

শহরের সব লক্কড়-ঝক্কড় যানবাহন শহর থেকে তাড়ানো নয় শুধু, দেশকে জঞ্জালমুক্ত করতে ধ্বংস করতে হবে। পুরানো গাড়ি নিয়ে সরকারের সুনির্দিষ্ট নতুন নীতিমালা করতে হবে।

শহরের নামিদামি প্রত্যেক স্কুলের থাকতে হবে নিজস্ব পরিবহন। তাদের স্কুলে বাচ্চাদের আনা-নেয়ায় জন্য শুধু গাড়ি, সময় বা অর্থের অপচয় নয়, অভিভাবকের জীবন এখন দুর্বিষহ। পৃথিবীর কোনো শহরে সন্তানের পড়াশোনার পেছনে অভিভাবককে এতো অর্থ এবং সময় ব্যয় করতে হচ্ছে না।

শহরে সব শ্রেণির লোকের প্রয়োজন। ট্যাক্স দিলে বসবাসের অধিকারও আছে সবার। তার মানে এই নয় যে শুধু রিকশাওয়ালা এবং ফেরিওয়ালার কর্মসংস্থানের কথা বলে আপনি অন্যদের কর্মসংস্থানের বারোটা বাজাবেন।

এদের নিয়ে ভোটের খেলার রাজনীতি, চাঁদাবাজি অনেক হয়েছে। এসব ছদ্মবেশী জনদরদি সাজার দিন এখন শেষ। চোখ খুলে দুনিয়া দেখুন প্লিজ। আসুন সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানাই। দু-চারদিন কষ্টের পর সবাই সুফল পাবো আশা করি। আশা করতে দোষ কি! আর হ্যাঁ আমার ব্যক্তিগত গাড়ি নেই। আমি পাবলিক বাসে চড়তে চাই। ফুটপাথে হাঁটতে চাই।

– ফেসবুক থেকে

Comments