ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী আনন্দমেলায় চলছে হাউজি ও জুয়া

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী বাজারে কানপাতলেই শোনা যাচ্ছে ‘লাহিড়ীর জাউনিয়া আনন্দ মেলায় চলছে হাউজি বাম্পার, আজকের বাম্পারে ১০ লাখ টাকা থাকছে। সংগে মোটরসাইকেলের বাম্পার অফার’ আরো মিনি বাম্পার’ দিয়ে চলবে সারারাত হাউজি।

অনুমোদন না থাকলেও বুধবার এভাবে চলেছে সারারাত হাউজি খেলা। তার দুইদিন পূর্বে ২৫ মার্চ রাতে হাউজি চলাকালীন প্রশাসন তা বন্ধ করে দেয়। কিন্তু দুই দিন পর আবার চালু হয় এমন প্রশ্ন এখন সবার মুখে মুখে।

বৃহস্পতিবার বিকাল থেকে বালিয়াডাঙ্গী চৌরাস্তা এবং আশপাশের বাজারগুলোতে বিকট শব্দে এমন মাইকিং শোনা যায়।

হাউজির জুয়ায় অংশ নিয়ে একদিকে যেমন শেষ হচ্ছে সাধারণ মানুষ অন্যদিকে চরম বিপাকে পড়েছে এইচএসসি ও আলিম পরীক্ষার্থীরা। আগামী এপ্রিল মাসের প্রথম থেকে শুরু হচ্ছে তাদের পরীক্ষা। দিনের বেলায় মাইকিং আর রাতে হাউজির মাইকিং শুনে চরম বিপাকে পড়েছে তারা।

স্থানীয় সূত্রে জানা গেছে, বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী জাউনিয়া এলাকায় তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে গত দেড়মাস ধরে চলছে আনন্দমেলার নামে হাউজি, বৌ খেলাসহ নানা অনিয়ম।

মেলায় ২৫ মার্চ থেকে শুরু হয়েছে হাউজি খেলা। সে দিনই মেলায় বৌ খেলা (জুয়ার বোড) থেকে রেজাউল ও ফিরোজ নামে দুই জন জুয়ারীকে আটক করে পুলিশ। পরে তাদের ছেড়ে দিয়েছে বলে জানা গেছে।

কয়েকটি বিদ্যালয়ের শিক্ষক বলেছেন, এভাবে অপসংস্কৃতি চললে এলাকার চরম অবনতি হবে এবং এলাকায় অপরাধ বেড়ে যাবে৷তাই দ্রুত এর সমাধান প্রয়োজন৷

বালিয়াডাঙ্গী থানার ওসি মোসাব্বেরুল হক মুঠোফোনে জানান, হাউজি বন্ধ। তারা হাউজি খেলার চেস্টা করলে তা শক্ত হাতে দমনের ব্যবস্থা চলছে।

উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান মাসুদের সঙ্গে মুঠোফোনে বলেন, আমি ছুটিতে। বিষয়টি দেখছি।

সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো.সফিকুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে জানান, দুইদিন পরেই পাবলিক পরীক্ষা। কিভাবে প্রশাসন হাউজি চালাবার সহযোগিতা করে আমার মাথায় ঢোকে না।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম মুঠোফোনে জানান, মেলার অনুমোদন দেয়া হয়েছে। হাউজির কিংবা কোনো জুয়ার নয়। মেলায় হাউজি চলবে না। তবে তিনি জেলার অন্য একটি মেলায় হাউজি খেলার ব্যাপারে হাইকোর্টের একটি আদেশে বিব্রত বলে জানান।

/আরএ

Comments