সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় এক শিশুর মৃত্যু

প্রকাশিত: ১০:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০১৯

ডেস্ক: সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় চিকিৎসাধীন একটি শিশু মারা গেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারি এই হাসপাতালে আগুন লাগলে এতে ভর্তি ১২শ’র মতো রোগীর সবাইকে অন্য হাসপাতালে স্থানান্তর করা হয়।

অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিশু ওয়ার্ডে ভর্তি থাকা ওই শিশুটিকে পাঠানো হয়েছিলো পাশের বেসরকারি কেয়ার হাসপাতালে। এসময় অক্সিজেনমাস্ক না থাকায় শিশুটির মৃত্যু হয় বলে জানা কেয়ার হামপাতাল কর্তৃপক্ষ।

কেয়ার হাসপাতালের মহাব্যবস্থাপক মো. আবদুল্লাহ খান জানান, দেড় বছর বয়সী শিশুটিকে মৃত অবস্থায় আনা হয়েছিলো।

তিনি বলেন, ‘শিশুটিকে অক্সিজেন দেওয়া হচ্ছিলো। আগুন লাগার পর অক্সিজেন মাস্ক খুলে তাকে আনা হয়েছিলো। আমরা তাকে ডেড হিসেবে পেয়েছিলাম’।

আবদুল্লাহ খান বলেন, ওই সময় এত হুড়োহুড়ি ছিলো যে তা রাখার অবস্থা ছিলো না। শিশুটির স্বজনরা সঙ্গে সঙ্গে শিশুটিকে নিয়ে চলে যায়।

আগুন লাগার পর সোহরাওয়ার্দী হাসপাতালের রোগীদের অনেকেই আতঙ্কে ছুটে বেরিয়ে আসেন। এরপর হাসপাতাল কর্তৃপক্ষও অন্য রোগীদের বের করে নিয়ে আসে।

আগুনে শিশু ওয়ার্ডের সবচেয়ে বেশি ক্ষতি হয় বলে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম বড়ুয়া জানিয়েছিলেন। যে শিশুটি মারা গেছে, তার কোনো নাম-ঠিকানা পাওয়া যায়নি।

তবে আগুনে পুড়ে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রী ও ফায়ার সার্ভিসের মহাপরিচালক।

এদিকে কেয়ারের মহাব্যবস্থাপক আবদুল্লাহ খান জানান, সোহরাওয়ার্দী থেকে ৩০ জন রোগীকে আনা হয়েছিলো তাদের হাসপাতালে। এরমধ্যে ২৭ জন ভর্তি হয়েছেন; তার মধ্যে সাতজনকে রাখা হয়েছে আইসিইউতে।

অগ্নিকাণ্ডের ফলে সরকারি হাসপাতাল ছেড়ে আসতে বাধ্য হওয়া এই রোগীদের বিনামূল্যে চিকিৎসা দেওয়ার সিদ্ধান্ত কেয়ার কর্তৃপক্ষ নিয়েছে বলে জানিয়েছেন আবদুল্লাহ খান।

/আরএ

Comments