কাল শপথ; ৬ জানুয়ারি মন্ত্রীসভা গঠন

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯

একুশ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নব নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিবেন আগামীকাল বৃহস্পতিবার।

নিয়মানুযায়ী গেজেট প্রকাশের পর নিদিনের মধ্যে শপথ পড়ানোর বাধা-বাধ্যকতা রয়েছে। সেজন্য আগামীকাল বৃহস্পতিবার শপথ পড়ানোর সার্বিক প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়।

কাল সকাল ১০টায় সংসদ ভবনের শপথকক্ষে শপথবাক্য পাঠ করাবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সংশ্লিষ্টা সূত্র জানান, নবনির্বাচিত সদস্যরা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গেই বিদ্যমান সংসদ ভেঙে যাবে। ২০১৪ সালের নির্বাচনের পরও নতুন সদস্যরা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে আগের সংসদ বিলোপ হয়ে যায়।

আইনমন্ত্রী আনিসুল হক গতকাল গণমাধ্যমকে জানিয়েছেন, আইন অনুযায়ী শপথ অনুষ্ঠানের আগে বিদ্যমান সংসদ ভেঙে দেওয়ার প্রয়োজন হয় না। নতুন সদস্যরা শপথ নিলেই আগের সংসদ ভেঙে যাবে।

মন্ত্রিপরিষদ বিভাগসূত্র জানিয়েছেন, সংসদ সদস্যদের শপথের পর নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি আবদুল হামিদ নতুন সরকার বা মন্ত্রিসভা গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে (শেখ হাসিনা) আমন্ত্রণ জানাবেন।

আমন্ত্রণ পাওয়ার পর সংখ্যাগরিষ্ঠ দলের নেতা নব নির্বাচিত সংসদ সদস্যদের মধ্য থেকে কয়েকজনকে নিয়ে মন্ত্রিসভা গঠনের উদ্যোগ নেবেন। তারপর বঙ্গভবনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি।

মন্ত্রিপরিষদ বিভাগসূত্র জানায়, ৬ জানুয়ারি রোববার নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে।

তবে গতকাল রাজধানীর ধানমন্ডিতে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ১০ জানুয়ারির মধ্যে নতুন সরকারের মন্ত্রিসভা শপথ নেবে।

অন্যদিকে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন, মন্ত্রিসভার শপথ অনুষ্ঠান আয়োজনে মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত। নির্দেশনা পাওয়ার সঙ্গে সঙ্গেই আয়োজন করা হবে। নতুন মন্ত্রীদের জন্য পরিবহন পুলের গাড়িও প্রস্তুত করে রাখা হচ্ছে।

/এসএস

Comments