শেরপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের দাবি সামাজিক নেতৃবৃন্দের

প্রকাশিত: ৫:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০২৪

শেরপুর জেলায় আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের তথ্য ও বাস্তবায়নের দাবি জানিয়েছেন সামাজিক নেতৃবৃন্দ।

রবিবার (২০ অক্টোবর) বাংলাদেশ সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল ইসলাম, প্রাণি, মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়ের সচিব, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবদের কাছে শেরপুর জেলার বন্যায় ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরে পুনর্বাসন কার্যক্রম জোরদারের দাবি জানান শেরপুরের বাসিন্দা সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুক ও শেরপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের প্রধান সমন্বয়কারী মহিউদ্দিন আহমেদ।

এসময় সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুক দুর্যোগ মন্ত্রণালয়ের কাছে বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে কার্যক্রম বাস্তবায়নের জন্য নিজস্ব মনিটরিং ও অস্থায়ী সমাধানের জন্য আলাদা সেল গঠনের প্রস্তাব করেন। সেইসঙ্গে বন্যা দুর্গতদের সমস্যা ও ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরেন।

সাবেক এই সচিব জানান, সাম্প্রতিক বন্যায় শেরপুরে প্রায় ৭ হাজার কাঁচা-পাকা আবাসিক ঘরবাড়ির ক্ষতিগস্ত হয়েছে। টাকার হিসাবে যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৩০০ কোটি টাকা।

এছাড়া সরকারি সূত্রমতে, ৩১ হাজার ২৮৬ হেক্টর জমির আমন ধান এবং ৮৬০ হেক্টর জমির শাক সবজি নষ্ট হয়ে গেছে।

আব্দুস সামাদ ফারুক (বামে) ও মহিউদ্দিন আহমেদ (ডানে)

এতে মোট ১ লাখ ৭৭ হাজার ৮০৫ জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। টাকার পরিমাণে যা প্রায় ২০০ কোটি টাকা।
এদিকে চলতি বন্যায় মৎস চাষে মোট ক্ষতি ৭০ কোটি ৩১ লাখ টাকার। ৩২ হাজার ১৫৭ হেক্টর জমির চাষকৃত মাছ সম্পূর্ণ ভেসে গেছে বন্যার পানিতে।

এলজিইডি সূত্র জানিয়েছে, তিন ক্যাটাগরিতে (উপজেলা, ইউনিয়ন ও গ্রামীণ) মোট ৪০৯ কি.মি. সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ১৮টি ব্রিজ ও ৫০টি কালভার্টও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সড়ক ও জনপথ প্রকৌশল বিভাগ জানিয়েছে, বন্যায় মোট ২৭ কি.মি. সড়ক, ৪টি বড় ব্রীজ ও ৩ কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুক বলেন, সরকারি হিসাবকে আমি গতানুগতিক, দৃশ্যত ও অনুমান নির্ভর বলে মনে করি। গণমাধ্যমের চোখে এই হিসাবের বাইরে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেশি। শেরপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের পর্যবেক্ষণে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৮০০ কোটি টাকা।

শেরপুর জেলার বন্যাকবলিত মানুষের ক্ষয়ক্ষতি পূরণ ও পুনর্বাসনে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য তিনি দাবি জানান।

Comments