কালভার্ট মুখে মাটি ভরাট, বৃষ্টি হলেই বিদ্যালয়ের মাঠে হাঁটু পানি!

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

আশরাফুল ফরাজী, মুক্তাগাছা প্রতিনিধি: একপশলা বৃষ্টিতেই বিদ্যালয়ের মাঠ পরিণত হয়ে যায় পুকুরে। মাঠে দীর্ঘদিন জমে থাকে বৃষ্টির পানি। এতে ব্যাহত হয় স্কুলগামী শিক্ষার্থীদের চলাফেরা। সেই সাথে স্কুলের মাঠের স্বাভাবিক খেলাধুলা থেকেও ছাত্র ছাত্রীরা বঞ্চিত হয়।

গত কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টিতে এ অবস্থার সৃষ্টি হয়েছে মুক্তাগাছা উপজেলার খামারের বাজার উচ্চ বিদ্যালয় খেলার মাঠে। পানি নিষ্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা না হওয়ায় দীর্ঘদিন মাঠে জমে থাকে পানি। সৃষ্টি হয় জলাবদ্ধতার। স্কুল মাঠে জাতীয় সংগীত পরিবেশন করাও সম্ভব হয় না, তাছাড়া মাঠে পানি থাকার কারনে ছাত্রছাত্রীরাও খেলাধূলা করতে পারে না।

জানা যায়, বিদ্যালয় ও বিদ্যালয় সংলগ্ন খেলার মাঠের পানি নিষ্কাশনের একমাত্র পথ ছিল একটি কালভার্ট। কিছুদিন আগে কালভার্টের এক পাশের মুখে মাটি ভরাট করে ঐ জমির মালিক। এতে কালভার্টের মুখ বন্ধ হয়ে যায়।

ফলে একটু বৃষ্টি হলেই বিদ্যালয়ের খেলার মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সেই সঙ্গে বৃষ্টি পানি উপচে অফিস ও ক্লাসরুমে পর্যন্ত ঢুকে যায়। এতে বিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়।

খামারের বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ জানান, বিদ্যালয়ে জলাবদ্ধতার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসারকে লিখিতভাবে জানানো হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণা সরকার বলেন, শীঘ্রই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

/আরএ

Comments