খুলনা থেকে বরিশাল যাওয়া যাবে রেলপথে

প্রকাশিত: ১০:০০ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০১৯

একুশে ডেস্ক: খুলনা বিভাগের সঙ্গে বরিশাল বিভাগকে রেলপথে যুক্ত করার উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

‘বাংলাদেশ রেলওয়ের গোবরা (গোপালগঞ্জ) হতে পিরোজপুর পর্যন্ত ব্রডগেজ রেল লাইন নির্মাণ এবং বাগেরহাটে রেলসংযোগ স্থাপন’ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ। মূল প্রকল্প গ্রহণের আগে সম্ভাব্যতা যাচাই ও বিশদ পরিকল্পনা নেওয়া হবে।

মন্ত্রণালয় সূত্র জানা গেছে, গোপালগঞ্জের গোবরা-পিরোজপুর এবং বাগেরহাটের সঙ্গে ব্রডগেজ রেলসংযোগের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডির মাধ্যমে সম্ভাব্য রুট নির্ধারণ করা হবে।

রেলপথের অ্যালাইনমেন্ট নির্ধারণ, নকশা, সার্ভে, ব্রডগেজ রেললাইন, ব্রিজ, স্টেশন, সিগন্যালিং এবং অপারেশন সুবিধাসমূহ চিহ্নিত করা হবে। চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রায় ১২ কোটি টাকা ব্যয় করেই সকল সমীক্ষা করা হবে।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গোপালগঞ্জের গোবরা থেকে পিরোজপুর হয়ে বাগেরহাট ও পিরোজপুর দু’টি জেলাকে রেলপথে যুক্ত করার মাধ্যমে খুলনা বিভাগের সঙ্গে বরিশাল বিভাগের যাতায়াত সুবিধা বাড়বে।কয়েকটি রুটও নির্ধারণ করা হয়েছে।

গোবরা রেলস্টেশন থেকে নাজিরপুর (পিরোজপুর) হয়ে পিরোজপুর পর্যন্ত ৪২ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। তবে মধুমতি নদীর উপর পাটগাতি সেতুর মতো একটি রেলসেতু নির্মাণ করা হবে প্রকল্পের আওতায়।

অন্যদিকে ফকিরহাট (বাগেরহাট)-বাগেরহাট-পিরোজপুর রেলপথ নির্মাণের ফলে আরো ২০ কিলোমিটার রুট বাড়াতে হবে। ফলে প্রকল্পের আওতায় মোট রেলপথের পরিমাণ দাঁড়াবে ৬২ কিলোমিটার।

২০ কিলোমিটার পথ বৃদ্ধি করতে হলে বাগেরহাট শহরের নিকট ভৈরব নদীর উপরে দড়াটানা সেতু ও পিরোজপুর শহরের নিকট বলেশ্বর রেলসেতু নির্মাণ করা হবে।

/এফএফ

Comments