রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

প্রকাশিত: ৯:৩৯ পূর্বাহ্ণ, এপ্রিল ৩০, ২০১৯

ডেস্ক: রাজশাহীতে বিরাজ করছে তীব্র দাবদাহ। প্রচণ্ড গরমে নগরবাসীসহ গোটা জেলার মানুষ ও প্রাণীকূলের যেন নাভিশ্বাস উঠেছে। তারা এ দাবদাহে একান্ত কাজ ব্যতিত বাড়ির বাহিরে অবস্থান করছেন সাধারণ মানুষ। তবে পেটের দায়ে তীব্র গরমেও রাস্তায় নামতে হচ্ছে খেটে খাওয়া মানুষকে।

গতকাল সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। খবর বিডি প্রতিদিন।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্র মতে, সোমবার চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন রবিবার ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

নগরীর রেলগেট এলাকার তরমুজ বিক্রেতা নুরুল ইসলাম বলেন, একটু নরমাল আবহাওয়া হলেই তরমুজ বিক্রি কমে যায়। আবার যখন গরম বাড়ে, তখন বিক্রি বাড়ে। এখন তীব্র গরমে তরমুজের বেচা-বিক্রি বেড়েছে প্রায় তিনগুণ বলেও জানান তিনি।

বৈশাখ মাস শুরুর পরার পর থেকেই উষ্ণতা বাড়তে থাকে রাজশাহী অঞ্চলে। প্রতিদিন বাড়ছে তাপমাত্রা। রৌদ্রতপ্ত আবহাওয়ায় নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষদের। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত তীব্র তাপদাহের সঙ্গে বইছে লু হাওয়া। ফলে ভ্যাপসা গরমে ওষ্ঠাগত প্রাণ-প্রকৃতি।

আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রার পারদ প্রতিদিন উঠানামা করছে। রবিবার তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের কোঠায়। যা দেশের মধ্যে সর্বোচ্চ। এর আগে বৃহস্পতিবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে। তাপমাত্রার সঙ্গে কমছে আর্দ্রতাও।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল মান্নান বলেন, রবিবার বাতাসের আর্র্দ্রতা কমে গিয়ে দাঁড়ায় ২৮ শতাংশে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধানও গেছে কমে। এই বৈরী দশা আরো কয়েকদিন থাকবে বলে জানান তিনি।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। ২০০৫ সালের ১২ জুন রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২১ মে উঠেছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের ২৯ এপ্রিল উঠেছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর আর এই সর্বোচ্চ তাপমাত্রা অতিক্রম করেনি বিভাগীয় শহর রাজশাহীতে।

/আরএ

Comments