একুশে পদকপ্রাপ্ত বই পড়া আন্দোলনের পথিকৃত পলান সরকার আর নেই

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ, মার্চ ১, ২০১৯

রাজশাহী প্রতিনিধি: নিজের টাকায় বই কিনে বই বাড়ি বাড়ি পৌঁছে দিতেন পলান সরকার। এভাবেই তিনি গড়ে তোলেন বই পড়া আন্দোলনে। বই পড়া আন্দোলনের পথিকৃত হিসেবে পেয়েছেন রাষ্ট্রীয় সম্মান ‘একুশে পদক’।

বই পড়া আন্দোলনের সেই পথিকৃত বই পাগল পলান সরকার আর নেই। শুক্রবার দুপুরে রাজশাহীর নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি….রাজিউন)।

পলান সরকারের আসল নাম হারেজ উদ্দিন। তিনি ১৯২১ সালে জন্মগ্রহণ করেন। হেঁটে হেঁটে একটানা ৩০ বছরের বেশি সময় ধরে বই বিলি করেছেন পলান সরকার। রাজশাহী অঞ্চলের বেশ কয়েকটি গ্রামজুড়ে তিনি গড়ে তুলেছেন বই পড়ার এক অভিনব আন্দোলন।

২০১১ সালে একুশে পদক পান। ২০০৭ সালের ১৭ ফেব্রুয়ারি তাঁকে নিয়ে প্রথম আলোর শনিবারের ক্রোড়পত্র ‘ছুটির দিনে’তে প্রচ্ছদ প্রতিবেদন ছাপা হয় ‘বিনি পয়সায় বই বিলাই’ শিরোনামে। এটিই তাঁকে নিয়ে প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত প্রথম প্রতিবেদন।

পরে সরকারিভাবে পলান সরকারের বাড়ির আঙিনায় একটি পাঠাগার করে দেওয়া হয়। ২০১৪ সালের ২০ সেপ্টেম্বর ‘ইমপ্যাক্ট জার্নালিজম ডে’ উপলক্ষে বিশ্বের ভিন্ন ভাষার প্রধান প্রধান দৈনিকে একযোগে পলান সরকারের বই পড়ার এই আন্দোলনের গল্প ছাপা হয়।

সারা দেশে তাঁকে বহু বার সংবর্ধনা দেওয়া হয়েছে। তাঁকে নিয়ে ‘সায়াহ্নে সূর্যোদয়’ নামে একটি নাটক তৈরি হয়েছে।

/আরএ

Comments