পল্লী বিদ্যুতে ৫ মিনিটেই দেওয়া হবে নতুন সংযোগ

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০১৯

একুশ নিউজ: দেশের গ্রামাঞ্চলে ৫ মিনিটেই পল্লী বিদ্যুৎ সংযোগ দেযার জন্য সমিতির ৮০০ রিকশা–ভ্যান নামছে। আজ শনিবার থেকে বাড়ি বাড়ি যাবে এসব ভ্যান। ভ্যানগুলোতে থাকবে বিদ্যুতের মিটার, তারসহ নতুন বিদ্যুৎ–সংযোগ দেওয়ার সব সরঞ্জাম। গ্রাহক বিদ্যুৎ–সংযোগ চাইলে তাৎক্ষণিক সব প্রক্রিয়া শেষে মাত্র ৫ মিনিটেই দেওয়া হবে নতুন সংযোগ।

পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা গেছে, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দীন গত বৃহস্পতিবার বিকেলে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপকদের (জিএম) সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রতিটি সমিতি থেকে অন্তত ১০টি করে রিকশা–ভ্যান নামিয়ে এভাবে বিদ্যুৎ–সংযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

ওই ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির মহাব্যবস্থাপক মো. আলতাফ হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানের নির্দেশের পর গত শুক্রবারই তিনি রিকশা–ভ্যান প্রস্তুত করেছেন। শনিবার থেকে সেগুলো মাঠে নেমে কাজ করবে। একইভাবে দেশের অন্যান্য স্থানেও শনিবার থেকে ভ্যান নামবে।

ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলার পল্লী বিদ্যুৎ সমিতির সাব-জোনাল অফিসের এজিএম শেখ আবদুর রহমান গত ২৪ ডিসেম্বর থেকে ভ্যানে সরঞ্জাম নিয়ে বাড়ি বাড়ি গিয়ে নতুন বিদ্যুৎ–সংযোগ দেওয়ার কার্যক্রম শুরু করেছেন। সঙ্গে থাকছেন দুজন লাইনম্যান ও একজন ওয়্যারিং পরিদর্শক।

যাঁরা নতুন সংযোগ নিতে চাইছেন, তাঁদের সব প্রক্রিয়া শেষ করে মাত্র ৫ মিনিটে নতুন সংযোগ দিচ্ছেন। হয়রানি, ভোগান্তি ও বাড়তি অর্থ খরচ ছাড়াই গ্রাহকেরা সংযোগ পাচ্ছেন। ৪ দিনে এভাবে তিনি ৫৪টি সংযোগ দেন। তিনি এই কর্মসূচির নাম দিয়েছেন ‘আলোর ফেরিওয়ালা’।

হরিণাকুণ্ডুতে পল্লী বিদ্যুতের এই উদ্যোগ নিয়ে ৩ জানুয়ারি প্রথম আলোর শেষ পাতায় ‘পাঁচ মিনিটে নতুন বিদ্যুৎ–সংযোগ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সংশ্লিষ্ট সূত্র বলেছে, এই প্রতিবেদন প্রকাশের পর তা পল্লী বিদ্যুতের উচ্চপর্যায়ে সাড়া ফেলে এবং উচ্চপর্যায়ের একাধিক কর্মকর্তা হরিণাকুণ্ডুর শেখ আবদুর রহমানের সঙ্গে মুঠোফোনে কথা বলেন।

বিষয়টি দেখে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান তাৎক্ষণিকভাবে দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির জিএমদের নিয়ে ওই ভিডিও কনফারেন্স করেন। সেখানে ওই উদ্যোগকে মডেল হিসেবে নিয়ে প্রতিটি সমিতিকে অন্তত ১০টি করে এমন ভ্যান নামানোর নির্দেশ দেন। সে অনুযায়ী আজ থেকে ৮০০টি ভ্যান নামছে।

Comments