শিক্ষার্থীদের দিয়ে ধানের চারা তুললেন শিক্ষক

প্রকাশিত: ১২:০১ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

নড়াইল জেলা প্রতিনিধি: নড়াইলে স্কুল শিক্ষার্থীদের দিয়ে শিক্ষকের জমির ইরি ধানের চারা (স্থানীয় ভাষায় বীজ তলার পাতো) উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে স্কুল শিক্ষকের বিরুদ্ধে।

নড়াইল সদর উপজেলার মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক রতন বিশ্বাস নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের দিয়ে এই কাজ করান।

অভিভাবকদের অভিযোগ, এলাকায় ইরি ধানের চারা তুলতে বেশ টাকা খরচ হয়। ওই টাকা বাঁচাতেই শিক্ষক রতন বিশ্বাস শিক্ষার্থীদের দিয়ে নিজের জমির চারা তোলাচ্ছেন।


কিন্তু তিনি শিক্ষক হওয়ার কারণে পরীক্ষায় ফেল করানোর ভয়ে তার বিরুদ্ধে কেউ কিছু বলতে সাহস পায় না। যে কারণে শিক্ষক রতন বিশ্বাস গত কয়েকদিন থেকে শিক্ষার্থীদের চারা উঠানোর কাজে বাধ্য করছে। শিক্ষার্থীদের নানা রকম প্রলোভন দেখিয়ে নিজের বীজ তলায় নিয়ে যান চারা তোলার কাজ করাতে। ক্লাস ফাঁকি দিয়ে সারাদিন শিক্ষার্থীদের দিয়ে এ কাজ করান তিনি।

শিক্ষার্থী রনি বিশ্বাস,সুদীপ ও আশিষ বিশ্বাস জানান,আমরা স্বেচ্ছায় স্যারের জমির চারা তুলেছি। কেউ আমাদের চারা তুলতে বাধ্য করেননি।’একই প্রসঙ্গে মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক বিশ্বাস কে বলেন,‘বিষয়টি সম্পর্কে খোঁজ নিয়ে এটি সত্যতা যাচাই করে স্কুল কমিটির নিকট উপস্থাপন করবো।

এ ব্যাপারে অভিযুক্ত শিক্ষক রতন বিশ্বাস বলেন,‘আমার জমির ইরি ধানের চারা অন্যত্র বিক্রী করে দিয়েছি। ধানের চারা উত্তোলনের বিষয়টি ছাত্ররাই বলতে পারবে। এ বিষয় আমি কিছুই জানিনা।

নড়াইল জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.শাহিদুর রহমান বলেন,শিক্ষার্থীদের দিয়ে নিজের ক্ষেত-খামারের কাজ করানোর বিষয়টি খোঁজ-খবর নিয়ে সত্য প্রমানিত হলে যথাযথ ব্যবস্থা নিবো।

/আইকে

Comments