মির্জাপুরে সড়ক ও জনপথ বিভাগের জমিতে দুই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৯

তুষার সান্যাল, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের মির্জাপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সংলগ্ন মির্জাপুর পুরাতন বাস স্টেশনের দুই পাশে সড়ক ও জনপথ বিভাগের জমি অবৈধ দখলদারদের কবল থেকে প্রায় চার একর সম্পতি উদ্ধার করা হয়েছে।

উদ্ধারকৃত প্রায় চার একর জমির মুল্য কয়েক শত কোটি টাকা বলে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাগন জানিয়েছেন।

আজ মঙ্গলবার সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে নির্বাহী ম্যাজিষ্ট্রেট পুলিশের সহযোগিতায় মির্জাপুর পুরাতন বাস স্টেশন এবং কুমুদিনী হাসপাতাল রোডের দুই পাশ থেকে এসব অবৈধ দোকানপাট ভেঙ্গে গুড়িয়ে দিয়ে দখলদারদের উচ্ছদ করে সরকারী এ বিপুল অংকের টাকার সম্পত্তি উদ্ধার করেছেন বলে সড়ক ও জনপথ বিভাগের উপ সহকারী প্রকৌশলী মো. এনামুল কবীর জানিয়েছেন।

উপজেলা সহকারী কমিশনার(ভুমি) অফিস এবং সড়ক ও জনপথ বিভাগের অফিস সুত্র জানায়, মির্জাপুর পুরাতন বাস স্টেশন সংলগ্ন দুই পাশে এবং কুমুদিনী হাসপাতাল রোডের দুই পাশের প্রায় চার একর জমির মালিক সড়ক ও জনপথ বিভাগ।

গতকাল সোমবার সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে দখলকৃত জমি উদ্ধার ও অবৈধ ভাবে দখলকৃতদের উচ্ছেদের জন্য মির্জাপুরে মাইকিং করে। আজ মঙ্গলবার সকাল থেকে টাঙ্গাইলের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজা গোলাম মাসুম প্রধান, সড়ক ও জনপথ বিভাগের উপ সহকারী প্রকৌশলী মো. এনামুল কবীর, সহকারী কমিশনার(ভুমি)অফিসের সার্ভেয়ার মো. সাখওয়াত হোসেনসহ প্রশাসনের কর্মকর্তা কর্মচারীগন বিপুল সংখ্যক পুলিশ নিয়ে মির্জাপুর পুরাতন বাস স্টেশনের দুই পাশ এবং কুমুদিনী হাসপাতাল রোডের অবৈধ দোকান পাট ও পাকা ভবন উচ্ছেদ অভিযান চালিয়ে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছেন।

এদিকে হঠাৎ করে দুই শতাধিক দোকান পাট উচ্ছেদ হওয়ায় বিপাকে পরেছেন ক্ষুদ্র আয়ের কয়েক হাজার পরিবার। ক্ষুদ্র ব্যবসায়ী মন্টু মিয়া, পাগলা মিয়া, ফারুক হোসেন ও হাসমত আলীসহ অনেকেই অভিযোগ করেছেন, এই দোকানের উপর তাদের পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকার একমাত্র ভরসা ছিলো। বিভিন্ন ব্যাংকের লোন ও ধার দেনার কারনে তারা জর্জরিত।

উচ্ছেদ করার পুর্বে সরকারের পুনঃবাসন করা উচিৎ ছিলো। কিন্তু পুনঃবাসন ও কোন সময় না দেওয়ায় তাদের উচ্ছেদ করায় এখন তারা পরিবার পরিজন নিয়ে চরম বিপাকে পরেছেন। তাদের পরিবারের দিকে নজর দেওয়ার জন্য প্রশাসন ও সরকারেরর নিকট জোর দাবী জানিয়েছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম মাসুম প্রধান এবং উপ সহকারী প্রকৌশলী মো. এনামুল কবীর বলেন, পোষ্টকামুরী থেকে বাসষ্ট্যান্ড এর সমবায় মার্কেটের সামনে পর্যন্ত এ অভিযান চলছে। স্থানীয় একটি প্রভাবশালী মহল ও কিছু ভুমি খেকো সিন্ডিকেট করে সড়ক ও জনপথ বিভাগের প্রায় চার একর জমি দখল করে অবৈধ ভাবে দোকানপাট নির্মান করে ব্যবসা চালিয়ে আসছিলো। তাদের বার বার নোটিশ দেওয়ার পরও সরকারী জমি ছেড়ে না দেওয়ায় আজ উচ্ছেদ অভিযান চালিয়ে অবৈধ দোকানপাট ভেঙ্গে ও কয়েকটি পাকা ভবন ভেঙ্গে দেওয়া হয়েছে। তাদের এ উচ্ছেদ অভিযান চলমান থাকবে বলে জানিয়েছেন।

/আরএ

Comments