বিশ্বাসযোগ্য না হলে অংশগ্রহণমূলক নির্বাচনে কোনো লাভ নেই: মাহবুব তালুকদার

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০১৯

একুশ নিউজ ডেস্ক: অংশগ্রহণমূলক নির্বাচনের সাথে সুষ্ঠু নির্বাচনের কোনো সম্পর্ক নেই। গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য না হলে অংশগ্রহণমূলক নির্বাচন হলেও কোনো লাভ নেই।

নিজের অবস্থন ব্যাখ্যা করে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

গত ৩ জানুয়ারি নির্বাচন কমিশনে আয়োজিত ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে দেওয়া তার বক্তব্যের ব্যাখ্যা দিতে এই বিবৃতি পাঠান তিনি।

নির্বাচন কমিশন আয়োজিত ওই অনুষ্ঠানে তিনি বলেছিলেন নির্বাচনর অংশগ্রহণমূলক হয়েছে এতে তারা খুশি। অংশগ্রহণ মূলক নির্বাচন আয়োজন করতে পেরে কমিশন সন্তুষ্ট।

পরে তার এ বক্তব্য নিয়ে গণমাধ্যমে নানান কথা ওঠে। সেই প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেছেন, অনেকে প্রশ্ন করেছেন আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়েছে কি না? আমি এখনও বলছি, আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

আমি বক্তব্যে বলেছি, আমরা অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিয়েছি। ইতোপূর্বে ১৭ ডিসেম্বর বলেছি, সব দল অংশগ্রহণ করলে অংশগ্রহণমূলক নির্বাচন হয়। সুষ্ঠু নির্বাচনের সঙ্গে এর সম্পর্ক নেই। নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া প্রাথমিক প্রাপ্তি।

তিনি বলেন, আসল কথা হচ্ছে নির্বাচন গ্রহণ ও বিশ্বাসযোগ্য হচ্ছে কি না? নির্বাচন গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য না হ‌লে অংশগ্রহণমূলক হ‌লেও লাভ নেই। নির্বাচনের গ্রহণযোগ্যতা বা বিশ্বাসযোগ্যতা নিয়ে আমি সেদিন কোনো কথা বলিনি।

কেমন নির্বাচন হয়েছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আমি পূর্বে বলেছি, নিজের বিবেককে জিজ্ঞাসা করুন, উত্তর পাবেন। আমি এখনও সেই কথা বলছি, আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।

/এসএস

Comments