খুলনায় জমে উঠেছে আন্তর্জাতিক বানিজ্য মেলা

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০১৯

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: খুলনার সার্কিট হাউজ মাঠ প্রাঙ্গণে ১৮তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধনের প্রায় চার সপ্তাহ পরে মেলায় কেনাকাটা জমে উঠেছে। এতে করে মেলার স্টল ও প্যাভিলিয়ন মালিকরা লাভের মুখে দেখছেন। তারা ছাড় মূল্যে পণ্য বিক্রি করার প্রতিযোগিতায় নেমেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলার বড় প্যাভিলিয়নের মধ্যে অন্যতম প্যাভিলিয়ন জান্নাত টেক্সটাইল থ্রি পিস বিক্রি প্যাভিলিয়ন। প্যাভিলিয়নের প্রতিনিধি তৌহিদুল ইসলাম বলেন, প্রায় এক মাস পরে এসে মেলায় বেচাবিক্রি জমে উঠেছে।

প্যাভিলিয়নে ৩৫০ টাকা থেকে শুরু করে ২৫০০ টাকার থ্রি পিস রয়েছে। এছাড়া তিন পিস থ্রি পিস ৯৯৯ টাকার গোল্ডেন অফার রয়েছে। এ সুযোগটি গ্রহণ করছেন ক্রেতারা। ইরানী মেলামাইন নামক স্টলে সাজানো হয়েছে ইরানী ম্যালামাইন প্লেটসহ নানা ধরনের সামগ্রী।

স্টল প্রতিনিধি ইব্রাহীম তালুকদার বলেন, ইরানী ফাইবার তাকে ট্রে, লুডুস সেট, ফিন্নি সেট, প্লেটসহ নাান ধরনের পণ্য পাওয়া যাচ্ছে। মেলা উপলক্ষে ১০% ছাড় মূল্যে এসব পণ্য বিক্রি করা হচ্ছে। এ কৌশলে স্টলে ক্রেতা সমাগম বাড়ছে। মেলায় ভিন্ন ধরনের পণ্যের স্টল শেরিন বুটিকস দর্শনার্থীদের মন জয় করেছেন।

স্টল প্রোপাইটার ইস্মিত উজ্জ্বল পলাশ বলেন, তার স্টলে পাটের তৈরি হরেক ধরনের পণ্য বিক্রি করা হচ্ছে। ব্যাগ, টিস্যু বক্সসহ নানা ধরনের হস্ত শিল্প। দর্শনার্থীরা খুবই আগ্রহ নিয়ে স্টলে প্রবেশ করছে। বিগত দিনের চেয়ে এখন মেলায় দর্শক সমাগম বেশী। তবে তারা কেনাকাটা তেমন করছে না।

অভিজাত শাড়ির স্টল মিম জামদানি শাড়ির স্টল। স্টল প্রতিনিধি মোহাম্মদ আলী জানান, তার স্টলে জামদানি শাড়ি বিক্রি হচ্ছে। দাম রাখা হচ্ছে ১৫শ’ থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত। আরো রয়েছে টাঙ্গাইলের তাঁতের শাড়ি। দাম ৫শ’ থেকে ৩ হাজার টাকা। ঢাকাই একলিক শাড়ির দাম হাকা হচ্ছে ১ হাজার টাকা। তবে শেষ মুহূর্তে এসে বেচাবিক্রি মোটামুটি জমছে বলে তিনি জানান।

থ্রি পিসের প্যাভিলিয়ন রং বে রং। প্যাভিলিয়ন প্রতিনিধি এন আমিন জানান, তার প্যাভিলিয়নে ১শ’ ধরনের থ্রি পিস রয়েছে। ৮শ’ টাকা থেকে ২ হাজার টাকা দামে বিক্রি করা হচ্ছে থ্রি পিস। আবার এক সেট ৪৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

মেলায় রয়েছে একসিলেন্ট ওয়ার্ল্ড নামের একটি স্টল। এদের ওষুধ খেলে ডায়াবেটিক, হৃদরোগ, শ্বাসকস্টসহ নানা ধরনের রোগ নিরাময় হয় বলে প্রচার করা হচ্ছে। স্টল প্রতিনিধি মুজিবুর রহমান বলেন, মেলা উপলক্ষে প্রতিটি ওষুধের মূল্য ১০% ছাড় দেয়া হচ্ছে।

বিগত দিনের মত এই বছরও মেলার আয়োজন করেছে খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি। এবার মেলা পরিচালনার দায়িত্ব পেয়েছে মেসার্স চামেলী ট্রেডার্স। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলছে। এবারও মেলার প্রবেশ মূল্য রাখা হচ্ছে ১৫ টাকা।

চামেলী ট্রেডার্সের স্বত্বাধিকারী মোঃ রাসেল মিয়া জানান, ইতোমধ্যে মেলা জমে উঠেছে। ক্রেতা-দর্শকদের সমাগম বিগত দিনের চেয়ে বেড়েছে। এতে করে স্টল মালিকরা অনেকটা খুশি।

মেলায় দেড় শতাধিক স্টল ও প্যাভিলিয়ন রয়েছে। এখানে ভারত, পাকিস্তান, চীন, থাইল্যান্ড, ইরান, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের খ্যাতনামা ব্যবসায়ী প্রতিষ্ঠান অংশ গ্রহণ করছে। বিগত দিনেও তিনি একাধিকবার এ মেলার আসর সফল ভাবে সম্পন্ন করেছেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবার মেলাকে আরো আকর্ষণীয় করে তোলা হয়েছে বলে তিনি জানান। উল্লেখ্য, গত ১৫ মার্চ এ মেলার উদ্বোধন করা হয়।

/আরএ

Comments