খাগড়াছড়িতে অবৈধ ভাবে এলপি গ্যাস বিক্রয়

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০১৯

লোকমান হোসেন: খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় সরকারী আইনকে তোয়াক্কা না করে প্রশাসনের চোখের সামনে অবৈধ ভাবে ভুয়া ফিলিং স্টোশনের নামে চলছে এলপিগ্যাস বিক্রয়। রাতের আধাঁরে গ্যাস সিলিল্ডারের গ্যাস বেশি মুল্যে স্থানীয় সিএনজিতে ভরছে। এতে করে যেকোন সময়ে বড় ধরনের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।
জানা গেছে মের্সাস শরীফ ইঞ্জিনিয়ারীং ওয়ার্কশপ নামে এক ব্যাবসায়ী প্রতিষ্ঠান খাগড়াছড়ি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে গ্যাস সিলিন্ডার বিক্রয় করার জন্য অনুমোদন পায়। কিন্তু ঐ লাইসেন্সের নামে ভূয়া ফিলিং স্টেশন দেখিয়ে মাটিরাঙ্গা পৌরসভা ৫নং ওয়ার্ড, বাবুপাড়ার স্থায়ী বাসিন্দা খাইয়ুরুজ্জামান বিটু’র বসতবাড়ি থেকে সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে ঘনবসতিপূর্ণ এলাকায় সিএনজি’তে বেশি মূল্যে গ্যাস ভরে থাকে।

সিএনজি চালকরা জানান, আমরা বারইয়ার হাট না গিয়ে মাটিরাঙ্গা থেকে সিলিন্ডারের গ্যাস ভরে সিএনজি চালাচ্ছি। এতে আমাদের সময় বাচলেও মূল্য দিতে হচ্ছে দ্বিগুন। রয়েছে দূর্ঘটনার ঝুঁকি।

খাগড়াছড়ি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানা গেছে, প্রথমে এলপি গ্যাস সিলিন্ডার বিক্রয় করার জন্য মাটিরাঙ্গা বাজারে ব্যবসায়ী প্রতিষ্ঠান মের্সাস শরীফ ইঞ্জিনিয়ারী ওয়ার্কশফ’কে সিলিন্ডার বিক্রয় করার জন্য ট্রেড লাইসেন্স দেওয়া হয়। পরবর্তীতে একই ফার্মের নামে এলপিজি ফিলিং স্টেশন এর আবেদন করলেও কোন অনুমোদন দেওয়া হয়নি বলে খাগড়াছড়ি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সূত্রে জানাগেছে।

এ ব্যাপারে মের্সাস শরীফ ইঞ্জিনিয়ারী ওয়ার্কশফ এর মালিক খাইয়ুরুজ্জামান বিটু’র কাছে অবৈধ ভাবে সিএনজিতে গ্যাস বিক্রয় করা সম্পর্কে জানতে চাইলে তিনি মোবাইল ফোনে অস্বীকার করেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভীষণ কান্তি দাশ বলেন, মাটিরাঙ্গা বাবুপাড়াতে কিছুদিন পূর্বে অবৈধ গ্যাস সিলিন্ডার থেকে সিএনজিতে গ্যাস বিক্রয়ের বিষয় স্থানীয় এলাকাবাসী অভিযোগ করলে একটি ভ্রম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়। অতপর কিছুদিন বন্ধ ছিল। জরিমানা করার পর যে গ্যাস বিক্রয় হচ্ছে বিষয়টি আমার জানা নেই। এ ব্যাপরে খোজখবর নিয়ে আইনগত ব্যবস্থা নিবো।

/আইকে

Comments