কামারখন্দে আশ্রয়ণ প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৯

আবদুল্লাহ আল মারুফ, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের কামারখন্দে প্রধানমন্ত্রী ঘোষিত ‘জমি আছে ঘর নেই’ প্রকল্পে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। ইউনিয়ন পরিষদের সদস্য,চেয়ারম্যান, কতিপয় স্থানীয় আওয়ামী লীগ নেতা ও প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা অনিয়মে জড়িত বলে অসহায় ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮ অর্থ বছরে প্রকল্পের আওতায় উপজেলায় ৭৫ জন উপকারভোগীর জন্য ঘর নির্মাণ ও টয়লেট স্থাপনের জন্য এক লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়।

উপজেলার রায়দৌলতপুর, ঝাউল ও ভদ্রঘাট ইউনিয়নের কয়েকটি গ্রামে সরেজমিনে ঘুরে দেখা যায়, ঘরের ব্যবহৃত টিন,কাঠ,বালি, সিমেন্ট ও আনুষঙ্গিক সরঞ্জাম খুব নিম্নমানের এবং কোন বাড়িতেই টয়লেট স্থাপন করে দেয়নি শুধু একটি করে স্লাব দিয়েছেন। হতদরিদ্র ভুক্তভোগীদের কয়েকজন অভিযোগ করেন, প্রকল্পের শুরুতে বাড়ি করে দেয়ার কথা বলে ইউপি সদস্য এবং স্থানীয় কতিপয় নেতা ও ইউপি চেয়ারম্যান ১৫ থেকে ১৮ হাজার টাকা নেন। ভুক্তভোগীদের অনেকেই ঘর পাওয়ার জন্য সুদের উপর ঋণ করে টাকা দিয়ে তারা এখন নিঃস্ব। কেউ কেউ আক্ষেপ করে বলেন, সরকার আমাদের যে ঘর দিয়েছে এটি পুতুল খেলার ঘর।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাকির হোসাইন অনিয়মের অভিযোগ অস্বীকার করে জানান,কারো কোন অভিযোগ দেয়ার কথা নয়।যারা যেমন টিন,কাঠ পছন্দ করেছে তাদের তাই দেয়া হয়েছে। আমরা কারো কাছে এক পয়সাও নেয়নি। এছাড়া এই প্রকল্পের সিডিউল চাইলে গণমাধ্যম কর্মীদের বিভিন্ন তালবাহানা করে এরিয়ে যান।

এ দিকে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম টেনিংয়ের কারণে দেশের বাইরে থাকায় তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিআইজে/

Comments