যশোর হাসপাতালের দুই কর্মচারীর উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ, পুলিশ সদস্য ক্লোজড

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০১৯

বিল্লাল হোসেন,যশোর প্রতিনিধি: অনিয়মের প্রতিবাদ করায় ক্ষুব্ধ এক পুলিশ সদস্য যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে দুই কর্মচারীর উপর হামলা করেছেন। এরমধ্যে একজনকে গলা টিপে ধরার পর লাঠিপেটায় জখম অন্যজনকে ধাক্কা দেয়া হয়।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে হাসপাতালের টিকিট কাউন্টারের সামনে ঘটনাটি ঘটে। পরে দুই কর্মচারীর উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে কর্মচারীরা। এসময় হামলাকারী পুলিশ সদস্য বুলবুল আহমেদের শাস্তির দাবিতে স্লোগান দেয়া হয়। বিষয়টি জানতে পেরে তাকে পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী।

হাসপাতালের ৪র্থ শ্রেণির কর্মচারী পরিষদের সভাপতি আজাদ রহমান জানিয়েছেন, এদিন সকালে নিরাপত্তা প্রহরী পরিতোষ কুমার রায় হাসপাতালের বর্হিঃবিভাগে যানজট নিরসনে দায়িত্ব পালন করছিলেন। এসময় বুুলবুল নামের এক পুলিশ সদস্য টিকিট কাউন্টারের সামনে তার বাইসাইকেল রাখেন। তখন পরিতোষ কুমার তাকে সাইকেলটি নিদিষ্ট স্থানে রাখার অনুরোধ করেন। কিন্তু সাইকেল সরাতে নারাজ হন পুলিশ সদস্য বুলবুল আহমেদ।

এই নিয়ে তাদের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়। এসময় পুলিশ সদস্য বুলবুল হাসপাতালের নিরাপত্তা প্রহরী পরিতোষকে ধাক্কা দেন ও মারতে উদ্যত হন। বিষয়টি দেখে ঘটনাস্থলে এগিয়ে আসেন ৪র্থ শ্রেণির কর্মচারী গোলাম ছরোয়ার।

তিনি ঘটনার প্রতিবাদ জানালে ওই পুলিশ সদস্য প্রথমে ছরোয়ারের কলা টিপে ধরে। পরে লাঠিপেটায় জখম করেন।  খবর শুনে হাসপাতালের ৪র্থ শ্রেণির কর্মচারীরা জোটবদ্ধ হয়ে পুলিশ সদস্য বুলবুলের শাস্তির দাবিতে ৪০ ঘন্টা কর্মবিরতি পালন ও বিক্ষোভ করেন।

কর্মচারী নেতা আজাদ রহমান আরো জানান, বিষয়টি জানতে পেরে হাসপাতালে আসেন যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (খ সার্কেল) গোলাম রব্ববনী, কোতোয়ালি মডেল থানার ওসি (তদন্ত) সমির কুন্ডু। পুলিশ কর্মকর্তারা এই বিষয়ে যথাযথ প্রদক্ষেপের আশ্বাস দিলে কর্মবিরতি ও বিক্ষোভ প্রত্যাহার করা হয়।

নিরাপত্তা প্রহরী পরিতোষ কুমার রায় জানান, পলিশ সদস্য বুলবুল টিকিট কাউন্টারের সামনে সাইকেলটি রাখলে তিনি বলেন এখানে তিন থেকে সাড়ে তিন রোগী টিকিটের লাইনে দাঁড়িয়ে আছেন। এমনিতে প্রচন্ড ভিড়। এখানে সাইকেল রাখলে যানজট তৈরি হবে। তাছাড়া সুপার স্যারের নিষেধ আছে সাইকেল নির্দিষ্ট স্থান ছাড়া না রাখার জন্য।

তখন পুলিশ সদস্য বুলবুল তাকে জানান, আপনি সুপারকে গিয়ে বলেন আমি এখানে সাইকেল রেখেছি। এই নিয়ে তর্কবিতর্ক শুরু হলে তাকে ধাক্কা দিয়ে মারমুখি আচরণ করেন ওই পুলিশ সদস্য। আরেক কর্মচারী গোলাম ছরোয়ার জানান, তিনি এহেন আচরণের প্রতিবাদ করতেই পুলিশ সদস্য বুলবুল ক্ষুব্ধ হয়ে প্রথমে তার গলা টিপে ধরে। পরে লাঠিপেটায় জখম করেন। ঘ

টনার প্রত্যক্ষদর্শী হাসপাতালে চিকিৎসা নিতে আসা মাহমুদ হোসেন, রোকেয়া খাতুন, ও রমজান আলী জানান, হাসপাতালের দুই কর্মচারীর উপর হামলার ঘটনা ভিন্নখাতে নিতে ওই পুলিশ সদস্য নিজেই পোশাকের সোল্ডার ছিড়ে ফেলে ঘটনা ভিন্নখাতে নেয়ার জন্য মিথ্যাচার করেন কর্মচারীরা টানাহেঁচড়া করে তার পোশাকের সোল্ডার ছিড়ে দিয়েছেন।

হামলাকারী পুলিশ সদস্য বুলবুল আহমেদ জানিয়েছেন, সাইকেল রাখা নিয়ে হাসপাতালের দুই কর্মচারী তার সাথে প্রথমে খারাপ আচরণ করেছেন। তিনি তাদের বলেন একটু পরেই স্ত্রী সুরাইয়াকে ডাক্তার দেখিয়ে তারা চলে যাচ্ছেন। কিন্তু তারা সাইকেল সরানোর জন্য নাছোড় বান্দা হন। এই নিয়ে তর্কবিতর্কে তিনি একজনকে লাঠি দিয়ে একটি আঘাত করেন। ওই দুই কর্মচারীরা তার উপর পাল্টা হামলা করে পোশাকের একটি সোল্ডার ছিড়ে দিয়েছে।

এই বিষয়ে অতিরক্তি পলিশ সুপার গোলাম রব্বানী সাংবাদিকের জানিয়েছেন, পুলিশ সদস্য বুলবুল আহমেদ যশোর কোর্টে দায়িত্বরত ছিলেন। হাসপাতালে কর্মচারীকে মারপিটের অভিযোগে প্রাথমিকভাবে তাকে যশোর পুলিশ লাইনে ক্লোজড করা হয়েছে। ঘটনার বিস্তারিত জানা হচ্ছে। ঘটনার প্রমান মিললে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম আজাদ লিটু জানান, পুলিশ জনগণের বন্ধু। তারাই মানুষের নিরাপত্তা নিশ্চিত করে। কিন্তু এই ঘটনায় পুলিশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

তিনি আরো বলেন, হাসপাতালের যানজট নিরসরে কয়েকজন কর্মচারী বেলা ৮ টা থেকে আড়াইটা পর্যন্ত বর্হিঃবিভাগে দায়িত্ব পালন করে। তাদের নির্দেশনা দেয়া আছে নির্দিষ্ট স্থান ছাড়া ওকউ যেন মোটরসাইকেল ও বাইসাইকেল না রাখে। পুলিশ সদস্যের সাইকেল রাখার পরকর্মচারীরা তার সাথে খারাপ ব্যবহার করলে তিনি আমাকে জানাতে পারতেন। কিন্তু তা না করে প্রকাশ্যে দুই কর্মচারীকে জখম করেছেন বুলবুল। ঘটনাটি অত্যান্ত দুঃখজনক।

তিনি েবলেন, আহত গোলাম ছরোয়ারের শরীরের ক্ষত স্থান দেখে আমি নিজেই কষ্ট পেয়েছি। বিষয়টি নিয়ে পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ হয়েছে। তার বিরুদ্ধে কঠোর প্রদক্ষেপের আশ্বাস মিলেছে।

/আরএ

Comments