একাদশ জাতীয় সংসদ

ফখরুলের আসন শূন্য ঘোষণা করলেন স্পিকার

প্রকাশিত: ১১:১৪ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০১৯

ডেস্ক: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নির্দিষ্ট সময়ে সংসদ সদস্য হিসেবে শপথ না নেয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্বাচিত বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে সংসদ অধিবেশন চলার মধ্যে স্পিকার সংসদ সদস্যদের সামনে এই ঘোষণা দেন। ফলে ওই আসনটিতে নতুন করে নির্বাচনের উদ্যোগ নেবে নির্বাচন কমিশন।

স্পিকার বলেন, সংবিধানের ৬৭ অনুচ্ছেদের (১) (ক) বিধি অনুযায়ী সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে সংবিধানের তৃতীয় তফসিলে নির্ধারিত বিধান অনুযায়ী কোনো সদস্য শপথগ্রহণ করতে অসমর্থ হন বিধায় তার আসনটি শূন্য হয়।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তোলা বিএনপি সংসদে না যাওয়ার ঘোষণা দিয়েছিলো। তবে সেই সিদ্ধান্তে অনড় থাকতে পারেনি বিএনপি। সোমবার (২৯ এপ্রিল) দলের চেয়ারপারসন তারেক রহমানের নির্দেশে একাদশ সংসদ নির্বাচনে জয়ী দলটির ৬ জন প্রতিনিধির ৫ জনই শপথ নিয়ে নিয়েছেন। কিন্তু বগুড়া-৬ আসন থেকে জয়ী দলের মহাসচিব শপথ নেননি। বগুড়ার এই আসনে বিপুল ভোটে জয়ী হয়েছিলেন মির্জা ফখরুল। ফখরুল ইসলাম আলমগীর পেয়েছিলেন ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের নুরুল ইসলাম ওমর পেয়েছিলেন ৩৯ হাজার ৯৬১ ভোট।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে মির্জা ফখরুল বলেন, দলীয় সিদ্ধান্তেই তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নেননি।

এর আগে ২৫ এপ্রিল শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচন করে বিজয়ী হওয়া জাহিদুর রহমান। দলীয় সিদ্ধান্ত অমান্য করায় ২৭ এপ্রিল তাকে দল থেকে বহিষ্কারও করা হয়েছিলো।

/আরএ

Comments