সাতমাইলে অবৈধ দুই ডেন্টাল কেয়ারে ভুয়া চিকিৎসক

প্রকাশিত: ১২:৫৮ অপরাহ্ণ, মে ১৮, ২০১৯

বিল্লাল হোসেন
যশোর প্রতিনিধি

যশোর সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের সাতমাইল-বারীনগর বাজারে অবৈধভাবে গড়ে ওঠা বারীনগর ডেন্টাল ও আজাদ ডেন্টাল কেয়ারে দন্ত চিকিৎসার নামে অপচিকিৎসা চলছে বলে অভিযোগ উঠেছে।

সাতমাইল বাজারের শাহবাজপুর রোডে মাত্র ৫ গজের ব্যবধানে শাহআলম ওরফে বাবুল বারীনগর ডেন্টাল, আলমগীর কবীর আজাদ ডেন্টাল কেয়ার চালাচ্ছে।

জানা গেছে, ওই দুটি ডেন্টালে দাতে ব্যথা, দাত তোলা, স্কেলিং, ফিলিং (লাইট কিউরসহ), দাত বাধানো (পিডি,সিডিসহ), উচু ও বাকা দাত সমান করা,রুট ক্যানেল জিনজি ভাইটিস, দাতের গোড়া হতে রক্ত পড়াসহ নানা রোগের চিকিৎসা প্রদান করা হয় বলে প্রচার করা হচ্ছে। মূলত সেখানে রোগীরা গিয়ে অপচিকিৎসার শিকার হচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, নামের আগে ডেন্টিস্ট লিখে শাহআলম ওরফে বাবুল ও আলমগীর কবীর আজাদ বিশেষজ্ঞ চিকিৎসকের মতো ফি নিয়ে রোগী দেখছেন। নিজেদের নামে প্রেসক্রিপশন তৈরি করেছেন তারা। আবার চিকিৎসাকেন্দ্রে স্থাপন করা হয়েছে দন্ত চিকিৎসার বিভিন্ন যন্ত্রপাতি। রোগীরা তাদের বিরাট বড় ডাক্তার মনে করে চিকিৎসার জন্য সেখানে যাচ্ছেন। বিষয়টি নিয়ে বারীনগর ডেন্টালের মালিকে শাহআলম ওরফে বাবুলের সাথে কথা হলে তিনি জানান, তিনি একজন ডেন্টিস্ট। একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে এক বছরের প্রশিক্ষণ নিয়ে রোগীর চিকিৎসা প্রদান ও ছোট খাটো অস্ত্রোপচার করে থাকেন।

যশোর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক স্বীকৃত ডিগ্রি ছাড়া কেউ ডাক্তার সেজে চিকিৎসা দিতে পারবেন না। সে অনুযায়ী শাহআলম ওরফে বাবুল ও আলমগীর কবীর আজাদ ভুয়া ডাক্তার হিসেবে বিবেচিত।

এই ব্যাপারে যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. হারুন অর রশিদ জানান, ডেন্টিস্ট কোন ডাক্তারী পদ না। তারা মূলত টেকনিশিয়ান। চিকিৎসকের সহকারী হিসেবে কাজ করতে পারেন। তারা নিজেরা রোগীর চিকিৎসা ও অস্ত্রোপচার করতে পারবেন না।

তিনি আরো জানান, সাতমাইল বাজারে বারীনগর ডেন্টাল ও আজাদ ডেন্টাল কেয়ার নামে কোন প্রতিষ্ঠানের অনুমোদন নেই। ভুয়া প্রতিষ্ঠানে চিকিৎসার যন্ত্রপাতি স্থাপন করাও অবৈধ। তাদের বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসকে/

Comments