মানবতার সেবায় নিজেকে উৎসর্গিত করুন: চসিক মেয়র

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

ইমরান হোসাইন, চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর শিক্ষার্থীদের নবীন বরণ ও বিদায় ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

নবীন বরণ, বিদায়ী অনুষ্ঠান ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

মেয়র মাননীয় প্রধানমন্ত্রীর ভিশনের কথা উল্লেখ করে বলেন, প্রত্যেক মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য এসব ইনস্টিটিউট এর ভুমিকা অনেক গুরুত্বপূর্ণ। দেশ, জাতির সেবার মধ্যদিয়ে জীবিকা নির্বারণের উত্তম শিক্ষা মেডিকেল টেকনোলজি কোর্স।

এ কোর্স সম্পন্ন করে তারা নিজেরাই স্বাবলম্বী হওয়ার পাশাপাশি দেশের স্বাস্থ্য খাতকে সমৃদ্ধ করছে বলে মেয়র উল্লেখ করেন।

অনুষ্ঠানে মেয়র ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর ক্যালেন্ডার মোড়ক উম্মোচন করেন এবং শিক্ষার্থীদের শিক্ষ উপকরণ বিতরণ করেন।

ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এর অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন। সভায় শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি সম্মানিত কাউন্সিলর নাজমুল হক ডিউক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেমন মাতৃসদন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রীতি বড়ুয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটসের প্রভাষক ডা. অনুপম দেব নাথ। মাননীয় মেয়র বলেন, দেশের বৃহত্তর প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে ১৯৭৬ সালে সরকার ম্যাটস প্রতিষ্ঠা করে।

এরপর বেসরকারী উদ্যোগে এই ধরণের প্রতিষ্ঠানের ব্যাপকভাবে সম্প্রসারিত হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাট্স এতদাঞ্চলে অন্যতম। এই প্রতিষ্ঠান হতে হাতে কলমে পড়া লেখা শেষ করে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পযার্য়ে নিযুক্ত হয়ে মেডিকেল এ্যাসিষ্ঠ্যান্টগন চিকিৎসা সেবা দিয়ে আসছেন । তাই এই প্রতিষ্ঠানের সুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন প্রত্যেকটি রোগ নিরুপনী কেন্দ্র এবং হাসপাতাল সমূহে চিকিৎসা প্রযুক্তিবিদদের ভূমিকা অন্যন্য। তারা প্রত্যাঞ্চলে কমিউনিটি হেলথ ক্লিনিকে মেডিকেল এ্যাসিসটেন্ট হিসেবে সফলতার সাথে স্বাস্থ্য সেবা দিয়ে আসছে।

বক্তারা আরো বলেন, স্বাস্থ্য সেবা মানুষের একটি মৌলিক অধিকার। এই মৌলিক অধিকার বাস্তবায়নে সরকারী উদ্যোগের সাথে সমন্বিত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

/এসএস

Comments