চট্টগ্রামে নুসরাত হত্যার বিচারের দাবিতে মানববন্ধন (ভিডিও)

প্রকাশিত: ৯:৩০ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০১৯

চট্টগ্রাম থেকে ইমরান হোসাইন: ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফির হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রামের বিভিন্ন ছাত্র সংগঠন

বৃহস্পতিবার (১১ এপ্রিল) বিকালে আলাদা আলাদা মানববন্ধন করেছে চট্টগ্রামে সর্বস্তরের ছাত্র জনতা এবং কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ চবি ও চট্টগ্রাম মহানগর শাখা

আজ বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে চট্টগ্রামের সর্বস্তরের ছাত্র জনতা, সেখানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন শিক্ষাবিদ সেকান্দার চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নুসরাতের চিকিৎসা ব্যাপারে শুরু থেকে পর্যবেক্ষন করেছে, সিঙ্গাপুরে পাঠানো সিদ্ধান্তও নেওয়া হয়েছিলো কিন্তু তাঁর আগের নুসরাত আমাদের ছেড়ে চলে গেল, আশাকরি নুসরাতের চিকিৎসার মত, হত্যা করি দের ব্যপারের জোরালো ভূমিকা রাখবেন এবং দোষীদের সর্বোচ্চ শাস্তির আওতায় আনবেন।

এসময় উপস্থিত ছিলো চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, সুচিন্তা ফাউন্ডেশন চট্টগ্রাম- বিভাগীয় সমন্বয়ক জিনাত সোহানা চৌধুরী সহ আরো অনেকেই।

অপর দিকে নগরীর দুই নং গেইট এলাকায় বিপ্লব উদ্যানে মানববন্ধনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নেতৃবৃন্দরা বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী তনু হত্যার পর সারাদেশে আন্দোলন হয়েছিলো। কিন্তু সেই হত্যার বিচার আজও হয়নি। ফলে সেরকম ঘটনা অহরহ ঘটছে। সড়ক, শিক্ষা-প্রতিষ্ঠান, এমনকি ঘর কোথাও জীবনের নিরাপত্তা নেই।

তারা বলেন, এরকম হত্যার দ্রুত বিচার করা না গেলে আগামীতে হাজারো নুসরাত কে বলি দিতে হবে, আর কোন নুসরাতকে যেন এভাবে মরতে না হয় সেই ব্যবস্থা করুন, দোষীদের দ্রুত বিচারের আওতায় এনে কঠোর শাস্তি প্রদানের জোর দাবী তুলে তারা।

যৌন নিপীড়নের প্রতিবাদের কারণে গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়া হয় ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির গায়ে। পাঁচদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে গতকাল বুধবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান।

গত শনিবার সকালে আলিম পরীক্ষা দিতে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসায় যান নুসরাত জাহান রাফি। সেখানে মাদ্রাসার এক ছাত্রী তাকে জানান, তার বান্ধবী নিশাতকে ছাদের ওপর কে বা কারা মারধর করেছে।

এ কথা শুনে রাফি ওই ভবনের চারতলায় ছুটে যান। সেখানে মুখোশ পরা চার-পাঁচজন ছাত্রী তাকে অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে মামলা ও অভিযোগ তুলে নিতে চাপ দেয়। তিনি অস্বীকৃতি জানালে তারা গায়ে আগুন দিয়ে পালিয়ে যায়।

এর আগে গত ২৬ মার্চে ওই মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে ‘শ্লীলতাহানির’ অভিযোগ এনে সোনাগাজী থানায় একটি মামলা করে নুসরাতের পরিবার।

সেই মামলা তুলে না নেয়ায় অধ্যক্ষের অনুসারীরা গত শনিবার (৬ এপ্রিল) নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় বলে মেয়েটির পরিবারের অভিযোগ।

ভিডিও

https://www.youtube.com/watch?v=lKpJFFAZdik

/আরএ

Comments