‘চট্টগ্রামে কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত ব্রিজ পর্যন্ত সৌন্দর্যবর্ধন প্রকল্পের কাজ শেষে উদ্বোধন’

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

ইমরান হোসাইন, বিশেষ প্রতিবেদক: চট্টগ্রাম নগরীর কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত ব্রিজ পর্যন্ত সৌন্দর্যবর্ধন করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। আউট সোর্সিং এর মাধ্যমে ৪ কোটি ৭৩ লক্ষ টাকায় এ সবুজায়ন ও সৌন্দর্যবর্ধনে গৃহীত প্রকল্প বস্তবায়ন করা হচ্ছে।

এর মধ্যে ফিরিঙ্গিবাজার পর্যন্ত সৌন্দর্যবর্ধনের কাজ শেষ হয়েছে। গতকাল সন্ধ্যায় কোতোয়ালী মোড়ে প্রকল্পের আওতায় হযরত শাহ জালাল (র.) চিল্লা ও শাহ সুন্দর (র.) মাজার শরীফে ফলক উম্মোচনের মাধ্যমে শেষ হওয়া কাজের উদ্বোধন করেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, প্রকল্পের আওতায় মাজার প্রাঙ্গণে করা হয়েছে আধুনিক আলোকসজ্জা ও সৌন্দর্য বৃদ্ধি। সেখানে দু’পাশে ইবাদতখানা নির্মাণ, উপরে শেইডকরণ, ওজু পানির ব্যবস্থা, ট্যাংক স্থাপন, চারপাশের দেয়ালে টাইলস, মাজারের দেয়াল গ্রিলদ্বারা ঘেরাও, টয়লেট স্থাপন, দুটি গেইট নির্মাণ, মাজার ও চিল্লার চারপাশে গ্রিল দ্বারা ঘেরাও ও টাইলস, জানাযা খানায় টাইলস, চার হাজার চারা রোপণ, পুরো মাজার চত্বর রং দ্বারা সৌন্দর্যকরণ এবং কোতোয়ালী মোড় থেকে ফিরিঙ্গীবাজার ব্রিজঘাট পর্যন্ত মিড আইল্যান্ডে বৃক্ষ রোপণ, টাইলস, লাইট ও ফিরিঙ্গীবাজার ওয়ার্ড অফিসের পাশে একটি যাত্রী ছাউনি ও একটি কুলিং কর্নার স্থাপন করা হয়েছে।

এ সৌন্দর্যবর্ধনের কাজ করছে আরশি নগর নামে একটি প্রতিষ্ঠান। প্রতি পাঁচ বছর পর পর প্রতিষ্ঠানটি নবায়ন সাপেক্ষে এর রক্ষণাবেক্ষণ করবে। এদিকে গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, ‘স্বস্তিদায়ক ও আরামময় নাগরিক জীবন যাপন নিশ্চিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন গ্রিন ও ক্লিন সিটির রূপান্তরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সুন্দর ও সুস্থভাবে বেঁচে থাকা এবং নতুন প্রজন্মের বেড়ে উঠার জন্য সুন্দর পরিবেশ অতীব জরুরি।

তিনি আরো বলেন, নগররি ৪১টি ওয়ার্ডে গুরুত্বপূর্ণ সড়ক মোড়ে এবং মিডআইল্যান্ডে সবুজায়ন ও সৌন্দর্যবর্ধনের কাজ করে যাচ্ছি আমরা। তিনি বলেন এই সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের দেখভাল চসিকের একার নয়। এতে নগরবাসীকেও এগিয়ে আসতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, তারেক সোলাইমান সেলিম, মো. ইসমাইল বালি, চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম এবং আরশি নগর এর স্বত্ত্বাধিকারী মো. আবদুল রকিব, মো. আলী টিপু, মো. মাসুম, মো. আলম, মো. আল আমিন, মো. রাসেল, মো. তাহিম উদ্দীন জোসেফ, মো.সাঈদ আব্দুল্লাহ রকি এবং সমাজ সেবক আবদুল হাই, নাসির আহমদ, সবির আহমদ, মো. আমিন।

/আরএ

Comments