পাঁচ বছর পর চমেক হাসপাতালে সিটি স্ক্যান সেবা চালু

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০১৯

ইমরান হোসাইন, চ্ট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঁচ বছর পর চালু হয়েছে সিটি স্ক্যান সেবা। হাসপাতালের তৃতীয় তলায় রেডিওলজি বিভাগে জাপানের হিটাচি ব্র্যান্ডের (১২৮ সস্নাইস) নতুন অত্যাধুনিক সিটি স্ক্যান মেশিনটি এক সপ্তাহ আগে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে।

এক সপ্তাহ ধরে মেশিনটিতে রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে সিটি স্ক্যানের সেবা কার্যক্রম উদ্বোধন করা হতে পারে বলে জানিয়েছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসিন উদ্দিন আহমদ।

হাসপাতালের পুরাতন সিটি স্ক্যান মেশিনটি ২০১৪ সালে নষ্ট হয়ে পড়ে। এরপর গত পাঁচ বছর ধরে এ হাসপাতালে সেবা নিতে পারেনি গরিব রোগীরা। ভোগান্তি পোহাতে হয় তাদের। এতোদিন ধরে হাসপাতালের বাইরে ডায়াগনস্টিক সেন্টার থেকে সিটি স্ক্যান করে আসছিল রোগীরা।

স্বাস্থ্য মন্ত্রণালয় চমেক হাসপাতালের জন্য নতুন সিটি স্ক্যান মেশিনটি বরাদ্দ দেয়। গত নভেম্বর মাসে মেশিনটি হাসপাতালে আসে। চার মাস পর নতুন মেশিনটি চালু করা হয়।

চমেক হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সুবাস মজুমদার বলেন, ‘সিটি স্ক্যান মেশিনটি আমরা চালু করেছি। এক সপ্তাহ ধরে রোগীদের পরীক্ষা-নিরীক্ষাও করছি। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে মেশিনটি উদ্বোধন করতে পারে হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গেছে, পাঁচ বছর আগে সিটি স্ক্যান মেশিন সচল থাকাকালে দিনে গড়ে ১৫টি পরীক্ষা করা হতো। চমেক হাসপাতালে সিটি স্ক্যানে পরীক্ষার ধরন অনুযায়ী সর্বনিম্ম ২ থেকে ৪ হাজার টাকা ফি নেওয়া হয়। একই পরীক্ষা বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে করতে লাগে ৪ হাজার থেকে ১০ হাজার টাকা।

/আরএ

Comments