ভোলার মেঘনা-তেঁতুলিয়ায় আজ থেকে দুই মাস মাছ ধরা নিষেধ

প্রকাশিত: ১০:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০১৯

কামরুজ্জামান শাহীন, ভোলা: ভোলার মেঘনা-তেতুঁলিয়ার ১৯০ কিলোমিটার এলাকায় ১ লা মার্চ থেকে ৩০ এপ্রিল পযর্ন্ত জাটকা রক্ষা ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দুই মাসের জন্য ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

মেঘনার নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ ও তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তম পর্যন্ত ১০০ কিলোমিটার অভয়াশ্রম এলাকা হিসেবে নিষেধাজ্ঞা থাকবে।  এসময় ইলিশসহ যেকোনো মাছ ধরা, মজুদ, ক্রয়-বিক্রয় ও পরিবহন নিষিদ্ধ থাকবে বলে মৎস্য বিভাগ জানায়।

মৎস্য বিভাগ সূএ জানায়, এ দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ডিম ছাড়ে। আর এ জন্য ১৯০ কিলোমিটার এলাকা মাছের অভয়াশ্রম। মাছের ডিম ছাড়ার প্রক্রিয়া নির্ভিগ্ন করতে মাছ ধরা বন্ধ থাকবে। এসময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরলে ভ্রাম্যমাণ আদালতে মাধ্যমে জেল- জরিমানা করা হবে।

ভোলা সদর সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান বলেন, জেলেরা যাতে ইলিশ না ধরে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনতামূলক সভা করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) দিনগত রাত ১২টার পর থেকেই ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। তিনি আরো বলেন, নিষেধাজ্ঞা সময়ে জেলেদের জন্য বিশেষ ভিজিএফ চাল দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। নিবন্ধিত ৫২ হাজার জেলে পরিবার প্রতিমাসে ৪০ কেজি করে মোট ৪ মাস চাল দেয়া হবে।

/আরএ

Comments