সংসদে সংরক্ষিত মহিলা এমপি বাসন্তী চাকমার বক্তব্যে উত্তপ্ত পাহাড়; প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত: ১০:০৪ পূর্বাহ্ণ, মার্চ ৪, ২০১৯

মো: লোকমান হোসেন খাগড়াছড়ি: পাহাড়ের সংরক্ষিত আসনের এমপি বাসন্তি চাকমার জাতীয় সংসদে দেয়া বক্তব্যকে উত্তপ্ত হয়ে উঠেছে পাহাড়।

পার্বত্যাঞ্চলে অবাঞ্চিত ঘোষনা করে আগামী ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বাসন্তীকে সংসদ সদস্য পদ প্রত্যাহার করা না হলে হরতাল-অবরোধের হুশিয়ারী দিয়েছে বিভিন্ন বাঙ্গালী সংগঠনগুলো। একই দাবীতে সচেতন পার্বত্যবাসীর ব্যানারে  ক্ষুদ্র-নৃগোষ্ঠীরা এক মানববন্ধন থেকে তাকে অপসারনের দাবী জানানো হয়।

গতকাল রোববার শহরের শাপলা চত্বরে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মো: লোকমান হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, পার্বত্য অধিকার ফোরামের সভাপতি মাঈন উদ্দিন, আব্দুল মজিদ, লোকমান হোসেন, নজরুল ইসলাম, সাদ্দাম হোসেন প্রমূখ।

মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল করে ৫ দফা দাবি সম্মিলিত স্মারকলিপি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রেরণ করা হয়।

মানববন্ধনে অভিযোগ করা হয়,বাসস্তি চাকমা সংসদে বঙ্গবন্ধুর নির্দেশ অমান্য করে শান্তিবাহিনী সৃষ্টির ইতিহাস তুলে ধরে তাদের নিজের ভাই সংম্ভধন করে উস্কানিমুলক বক্তব্যের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী ও বাঙ্গালীদের নিয়ে মিথ্যাচার করেছে।

বাসন্তী চাকমাকে আঞ্চলিক সশস্ত্র সংগঠনগুলোর এজেন্ডা বাস্তবায়নের হাতিয়ার মন্তব্য করে সংসদ সদস্য পদ থেকে তার অপসারন দাবী করা হয়। একই দাবিতে লক্ষ্মীছড়ি উপজেলাসহ বিভিন্ন উপজেলায় সচেতন পার্বত্যবাসীর ব্যানারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পালিত হচ্ছে।

সংসদে দেয়া বাসন্তি চাকমার বক্তব্যকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ও কড়া সমালোচনা বইছে।

/আরএ

Comments