নারী আসনে বালিয়াকান্দিবাসীর পছন্দের প্রার্থী ব্যারিস্টার মৌসুমী কবিতা

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

অনিক সিকদার, বালিয়াকান্দি প্রতিনিধি: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসন থেকে এমপি হতে চান রাজবাড়ী বালিয়াকান্দির ব্যারিস্টার মৌসুমী কবিতা।

আগামী ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত নারী আসনে নির্বাচনের লক্ষ্যে তফসিল ঘোষণার কথা রয়েছে নির্বাচন কমিশনের। এ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নৌকা নিয়ে জাতীয় সংসদে যেতে চান রাজবাড়ী জেলার এ নারী প্রার্থী।

ব্যারিস্টার মৌসুমী কবিতা বালিয়াকান্দি সরকারী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ১ম বিভাগে এস.এস.সি, হলিক্রস কলেজ থেকে ১ম বিভাগে এইচ.এস.সি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও লন্ডন থেকে এল.এল.বি (অনার্স), এল.এল.এম (ঢা.বি) পাস করেছন।

এছাড়াও তিনি এম.ফিল (ঢা.বি), এম.বি.এ, বি.পি.টি.সি (লন্ডন), বার-অ্যাট-ল (লিংকন্স ইন) এবং পি.এইচ.ডি  (ফেলো, অন-গোয়িং, ঢা.বি) করছেন।

তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাধীন সদর ইউনিয়নের পাইককান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চবিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মরহুম চৌধুরী মোজাম্মেল হোসেন ও মা রত্নগর্ভা মিসেস শাহানা চৌধুরী। মৌসুমী কবিতা রাজবাড়ী জেলার প্রথম নারী ব্যারিস্টার।

ব্যারিস্টার মৌসুমী কবিতার বড় ভাই চৌধুরী মঞ্জুরুল কবির র‌্যাব-৪ এর পরিচালক, ছোট ভাই চৌধুরী মাহবুব-উল কবির হিমেল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক। তার আরেক ভাই চৌধুরী মনিরুল কবির বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী

মৌসুমী কবিতা বর্তমানে প্যানেল আইনজীবি হিসাবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ টেলি কমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড,  প্রেট্রেবাংলা গ্যাস ফিল্ডস কোম্পানী লিমিটেড, সোনালী ব্যাংক লিমিটেড ও জাতীয় নদী রক্ষা কমিশনে কর্মরত আছেন এবং বাংলাদেশ রুরাল পাওয়ার  কোম্পানী লিমিটেডের আইন উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

শিক্ষিত পরিবার, নিজে উচ্চ শিক্ষিত, এবং রাজনৈতিক পরিবারের মেয়ে হওয়ায় এলাকার জনগণের কাছে আস্থাশীল হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ইতোমধ্যে।

রাজবাড়ী বার এসোসিয়েশন, সুপ্রিমকোট বার এসোসিয়েশন ও ঢাকা বার এসোসিয়েশন  এর সদস্য হওয়ায় রাজবাড়ীর জনগণ তথা নারীদের প্রতি সহিংসতা দমন ও স্বাবলম্বী হবার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন বলে মনে করে স্থানীয় নারী সচেতন সমাজ।

তারা মনে করেন, রাজবাড়ীর জেলার প্রত্যন্ত অঞ্চলের নারীরা প্রধানমন্ত্রীর আধুনিক বাংলাদেশ গঠনে তাদের ভূমিকা থেকে অনেক পিছিয়ে রয়েছে। একজন উচ্চ শিক্ষিত, নিষ্ঠাবান, অবির্তকিত, সৎ নারী সংগঠক হিসেবে মৌসুমী কবিতা রাজবাড়ীর জেলার নারীদের প্রধানমন্ত্রীর উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে অগ্রনী ভূমিকা রাখতে পারবেন।

ছোট বেলা থেকেই সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া অঙ্গনে মননশীলতা ও প্রতিভার স্বাক্ষর রাখেন মৌসুমী। স্কুল জীবন থেকেই তিনি সাংস্কৃতিক কর্মকান্ডসহ বিভিন্ন সামাজিক কাজে জড়িত।

বাংলাদেশ টেলিভিশনের সংগীত বিভাগের আধুনিক গানের প্রথম গ্রেডের তালিকাভুক্ত শিল্পীও। এছাড়াও তিনি একজন গুনি বিতার্কিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামছুর নাহার হলের ‘ডিবেটিং ক্লাব’র প্রতিষ্ঠাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

/এসএস

Comments